বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে ফিরিয়ে আনার ৪টি উপায় | বিকাশে টাকা ফেরত পাওয়ার উপায়।

বিকাশ হচ্ছে বর্তমানে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী সংস্থা। বিকাশে বিভিন্ন সুযোগ-সুবিধা থাকার কারণে অধিকাংশ মানুষই বিকাশ ব্যবহার করে। বিকাশ অনেক কিছু আপডেট করেছে। বিষয়টি অনেকেই জানেন না যে, বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে ফেরত পাওয়ার উপায় রয়েছে। এ বিষয়ে আপনাদের প্রত্যেকেরই জেনে রাখা ভালো। আজ আমি আপনাদের আলোচনা করব, অতি সহজেই বিকাশে ভুল নাম্বারে টাকা গেলে তা কিভাবে ফিরিয়ে আনা যায়। আশা করি, আপনারা সবাই মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন তাহলে আপনাদের অনেক উপকারে আসব।

 

 


আমরা দুইটি ভাবে বিকাশে টাকা সেন্ড করতে পারি।

যথাঃ
১.  যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা নেই
২.  যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা আছে


পূর্বের পোস্টটিতে যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা নেই উক্ত নাম্বারে টাকা গেলে করণীয় বিষয় কি এটি নিয়ে আলোচনা করেছি। আপনারা ওই লেখাটি ও পড়বেন কারণ দুটি বিষয়ে জেনে রাখা ভালো এতে আপনারই উপকারে আসবে।

Click here

বিকাশ একাউন্ট ডিলিট করার সঠিক নিয়ম

আজ আমি আপনাদেরকে যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা আছে উক্ত নাম্বারে ভুল করে টাকা চলে গেলে কিভাবে তা ফিরিয়ে আনব তার সঠিক উপায় বলে দেবো। যে নাম্বারে বিকাশ একাউন্ট খোলা আছে যদি এমন কোন নাম্বারে ভুল করে টাকা পাঠালে তা সহজেই আপনি ফিরে পেতে পারেন। টাকা ফিরে পাওয়ার জন্য কয়েকটি উপায় রয়েছে।

অনেক সময় এজেন্টের কাছে সঠিক নাম্বার দেওয়ার পর এজেন্ট ভুল নাম্বারে টাকা পাঠিয়ে দেয়। এর ফলে আমরা সমস্যায় পড়ি। আমরা বিষয়টি বুঝতে পারলেও এজেন্টকে বললে এজেন্ট সরাসরি যে ভুল নাম্বারে টাকাটি গিয়েছে সেখানে ফোন করতে বলেন। আমরা এই কাজটিই করি অর্থাৎ ফোন করি কিন্তুু এটা করলে অধিকাংশ ক্ষেত্রে টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা খুবই কম থাকে।

ভুলে যে ব্যক্তির  নাম্বারে টাকা যায় তিনি চালাকি করেন। ফোন ও টাকা পেয়ে অনেক সময় ফোন অফ করে রাখেন, ফোন কেটে দিতে পারেন, নাম্বার ব্লক করে দিয়ে থাকেন, টাকা ফেরত দিতেও পারেন আবার নাও দিতে পারেন।

আবার, অনেক সময় এমনও হয় আমরা নিজেরাই আমাদের বিকাশ একাউন্ট থেকে সেন্ড মানি  করতে যেয়ে ভুল নাম্বারে টাকাটা সেন্ড করি এরকম ধরনের সমস্যার সমাধান রয়েছে অধিকাংশ মানুষই এই বিষয়টি সম্পর্কে অবগত নন।

ভুলে বিকাশ নাম্বারে টাকা দিলে তা ফিরিয়ে আনার ৪টি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
Click here

টেলিটক সিমের প্রয়োজনীয় সকল কোড

খুব সহজেই উপায় মোবাইল রিচার্জ

টেলিগ্রাম ব্যবহারের সুযোগ-সুবিধা গুলি

বিকাশে টাকা ফিরিয়ে আনার ৪টি উপায় নিম্নরূপঃ

১. বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করে
২. থানায় জিডি করে
৩. ব্যাংক বা Gp,Bl, Teletalk কাস্টমার কেয়ারের  চাকরীরতদের সাথে যোগাযোগ করে।
৪. বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে

নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো:

১. বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করেঃ

আপনি যখন বুঝতে পারবেন আপনার টাকাটা ভুল করে অন্য বিকাশ নাম্বারে সেন্ড মানি হয়েছে তখন সর্বপ্রথম আপনার কাজ হবে এই বিষয়টি যার বিকাশ নাম্বারে ভুল করে গিয়েছে তাকে এ বিষয়ে কিছু না জানানো।

তারপর সরাসরি আপনি বিকাশ কাস্টমার কেয়ারে ফোন দিবেন এবং বিষয়টি সম্পর্কে জানাবেন অবশ্যই বিকাশ কাস্টমার কেয়ার আপনাকে একটি পরামর্শ দিবেন বিকাশ কাস্টমার কেয়ার এর নাম্বার - ১৬২৪৭।
 

বিকাশ কাস্টমার কেয়ার থেকে প্রশ্ন করবে ভুল নাম্বারে টাকা পাঠানোর সময়,তারিখ, টাকার পরিমাণ, আপনার ভোটার আইডি কার্ড প্রভৃতি ডকুমেন্ট চাইতে পারেন। আপনাকে যে যে তথ্য চাইবে সঠিকভাবে উক্ত তথ্যগুলি দিতে হবে।

আপনার দেয়া তথ্যগুলি সঠিক হলে বিকাশ তাদের টিমের মাধ্যমে যে ভুল নাম্বারে টাকা গিয়েছে ওই ব্যক্তির সাথে আলাদাভাবে ফোন কল বা বিভিন্ন মাধ্যম দিয়ে যোগাযোগ করার চেষ্টা করবেন। অভিযোগ যিনি করেছেন সত্যি টাকাটা তিনি পাঠিয়েছেন কিনা।

যদি হ্যাঁ বলেন তাহলে টাকাটি বিকাশ কাস্টমার কেয়ার থেকে অভিযোগকারী ব্যক্তিকে ফিরিয়ে দেয়া হবে।

 আর যদি না বলেন তাহলে সে স্বপক্ষে প্রমাণ দেখাতে বলবেন প্রমাণ দেখাতে না পারলে যে টাকাটি সেন্ড মানি করেছিল উনার একাউন্টে দিয়ে দেওয়া হবে।

২. থানায় জিডি করেঃ

বিকাশে ভুল নাম্বারে টাকা চলে গেলে এক্ষেত্রে করনীয়, যে ভুল নাম্বারটিতে টাকা গিয়েছে উক্ত ব্যক্তিকে কিছু না জানানো।

তারপর আপনি যখন বুঝতে পেরেছেন এমনটি হয়েছে তখন নিকটস্থ থানায় চলে যাবেন জিডি করার জন্য। এর জন্য আপনাকে কিছু ডকুমেন্ট সাথে নিয়ে যেতে হবে। কারণ ডকুমেন্ট না দেখালে থানা থেকে জিডি করবে না।

ডকুমেন্টগুলি হলোঃ- মোবাইল থেকে কবে, কখন, কোন সময়, কত টাকা সেন্ড মানি করেছেন ইত্যাদি তথ্য। আপনার ভোটার আইডি কার্ড সাথে নিতে ভুলবেন না।

থানায় যে জিডি করতে হবে এবং জিডিতে  অবশ্যই উল্লেখ করতে হবে আমি টাকাটা যে নাম্বারে পাঠাতে চেয়েছিলাম অন্য  নাম্বারে ভুল করে চলে গেছে।

তারপর থানা থেকে জিডি নাম্বারটি নিয়ে বিকাশ কাস্টমার কেয়ারে চলে যাবেন।

বিকাশ কাস্টমার কেয়ারে সেই নাম্বারটি দিতে হবে এবং বলতে হবে আমার টাকাটা ভুলে অন্য নাম্বারে চলে গেছে।

অনেক সময় এরকম হতে পারে জিডি ছাড়া তারা কোন প্রকার help করতে নাও পারে।

জিডি পাওয়ার সাথে সাথে বিকাশ কাস্টমার কেয়ার থেকে ভুল করে যে নাম্বারে টাকা গিয়েছে ওই নাম্বারটি লক করে দিবে। কারণ সেখান থেকে টাকাটা কেউ তুলে নিতে না পারে।

বিকাশের কর্মকর্তারা তারা তার সাথে যোগাযোগ করবে এবং টাকাটা তার কিনা, নাকি ভুল করে অন্য কেউ পাঠিয়ে দিয়েছে এই বিষয়ে জিজ্ঞাসা করবেন।

যদি ওই ব্যক্তি বলেন টাকাটা তার নয় তাহলে সাথে সাথে বিকাশ কর্মকর্তারা ওই ব্যক্তির নাম্বার থেকে টাকাটা আপনার নাম্বারে ট্রান্সফার করে দিবেন।

কিন্তুু যদি ওই ব্যক্তি দাবি করেন টাকাটা তার নিজের তাহলে, সাত দিনের মধ্যে কাস্টমার কেয়ারে গিয়ে যথাযথ প্রমাণ দেখাতে হবে।

প্রমাণ দেখাতে না পারলে টাকাটা আপনাকে ফেরত দেওয়া হবে।

যে ব্যাক্তি মিথ্যা কথা বলেছে ওই ব্যক্তির জন্য  শাস্তির বিধান রয়েছে।

যদি সাত দিনের মধ্যে ওই ব্যক্তি কাস্টমার কেয়ারে না আসেন তাহলে ৬ মাস অপেক্ষা করা হবে।

ছয় মাস অপেক্ষা করার পর যদি ওই ব্যক্তি বিকাশ কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ না করেন তাহলে, যে ব্যক্তির ভুল করে টাকা গিয়েছিল ওই ব্যক্তি কোন প্রকার যোগাযোগ না করলে উনার একাউন্ট বন্ধ করে দেওয়া হবে।

পরবর্তীতে ওনার একাউন্টটি কখনোই আর একটিভ করতে পারবেন না। এজন্য আপনারা এই বিষয়টি নিয়ে সতর্ক হয়ে যাবেন।


৩. ব্যাংক বা Gp,Bl, Teletalk কাস্টমার কেয়ারের  চাকরীরতদের সাথে যোগাযোগ করেঃ

আপনারা যখন ভুল করে যে নাম্বারে টাকাটি পাঠিয়ে দেন সেই নাম্বারে ফোন করে টাকাটি পাঠিয়ে দেওয়ার অনুরোধ জানান যখন অনুরোধ করা সত্ত্বেও টাকাটি তিনি পাঠান না তখন করণীয় বিষয় হলো,


ভুল করে যে বিকাশ নাম্বারটিতে টাকা পাঠিয়েছেন উক্ত নাম্বারটি আপনার পরিচিত কোন বন্ধু যে বন্ধুটি ব্যাংকে চাকরি করে বা কাস্টমার কেয়ারে চাকরি করেন তাদের কাছে নাম্বারটি দিবেন এবং বিষয়টি জানাবেন।

নাম্বারটি তাদের কাছে দিলে তারা ওই ব্যক্তির এড্রেসটা জোগাড় করতে পারেন। কারণ যারা এ ধরনের চাকরি করেন তাদের কাছে ন্যাশনাল আইডির যাবতীয় সকল প্রকার তথ্য থাকে। যেমন :- নাম, ঠিকানা, এড্রেস সহ আরো প্রয়োজনীয় সবকিছু তথ্য থাকে।

এভাবে তারা এড্রেসটি উদ্ধার করতে পারেন।যদি লোকেশনটা খুব কাছাকাছি হয় তাহলে আপনি সরাসরি গিয়ে তার সাথে দেখা করে টাকাটি উদ্ধার চেষ্টা করতে পারেন ব্যক্তি যদি মানবতার কেউ হন তাহলে অবশ্যই আপনাকে টাকাটি ফেরত দিবে।

 ৪. বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমেঃ

ভুল করে যে বিকাশ নাম্বার দিতে টাকা পাঠিয়েছেন উক্ত নাম্বারটি আপনার মোবাইলে সেভ করবেন। তারপর বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম আছে। যেমন:- facebook, imo, instagram, whatsapp, টেলিগ্রাম ইত্যাদি। ওই ব্যক্তির নাম্বার যদি কন্টাক্টে সেভ থাকে তাহলে উক্ত যোগাযোগ মাধ্যম গুলিতে যেটিতে ওই ব্যক্তি অ্যাকাউন্ট আছে সেটিতে তার যে নাম সেভ করেছি সার্চ দিলে নামটি চলে আসবে। তখন তার প্রোফাইল থেকে  তার পরিচয় বিভিন্ন বিষয় সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেতে পারেন। এভাবে তার পরিচিত লোকদের দ্বারা আপনার টাকাটি তার কাছ থেকে উদ্ধার করতে পারেন।

বিকাশে টাকা ফিরিয়ে আনার উপায়
দ্রুত শিওর ব্যালেন্স চেক করুন

Merchant BKash App Payment 

নগদ কাস্টমার কেয়ার নাম্বার


পরিশেষে বলা যায়, ভুলে অন্যের number এ টাকা গেলে এটি তাকে জানাবেন না। তাহলে, সে টাকাটা তুলে নেওয়ার পূর্বে তার অজান্তে আপনি পদক্ষেপ নিতে পারবেন।



 click here



আমার সাইটটি  ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা আমার সাইটটিতে পাবেন। আশা করি,আপনারা আবারও আমার সাইটটি ভিজিট করবেন।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url