মোবাইলে কোড ডায়াল করে বিকাশ পিন পরিবর্তন | How To Change Bkash PIN Number

বর্তমানে বিকাশ খুবই জনপ্রিয় মোবাইল ব্যাংকিং পরিষেবার একটি নাম। বিকাশ সম্পর্কে আমরা সকলেই কম বেশি জানি। বিকাশের অনেক সুযোগ সুবিধা রয়েছে। বিকাশ ব্যবহারের মাধ্যমে আমরা সকলেই অনেক উপকৃত হচ্ছি। তাই বিকাশের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিকাশ পিন পরিবর্তন এটি অত্যন্ত সহজ একটি বিষয়। আজ আমি এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন।

মোবাইলে কোড ডায়াল করে বিকাশ পিন পরিবর্তন

মোবাইলে ডায়াল কোডের মাধ্যমে বিকাশের পিন পরিবর্তন করার নিয়মঃ

মোবাইলে ডায়াল কোডের মাধ্যমে খুব সহজেই বিকাশের পিন নাম্বারটি পরিবর্তন করা যায়। এর জন্য আপনার অন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই। ঘরে বসেই কাজটি করতে পারবেন। বিকাশ আমাদেরকে অনেক সুযোগ সুবিধা প্রদান করে থাকে। যেমন : মোবাইল রিচার্জ, ব্যালেন্স চেক, গ্যাস ও বিদ্যুৎ বিল পরিশোধ, বিকাশ পিন নাম্বার পরিবর্তন ইত্যাদি। আপনার বিকাশ পিন নাম্বারটি যদি কেউ জেনে যায় তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন। আর এর জন্য বিকাশ পিনটি পরিবর্তনের প্রয়োজন আছে। আবার এমনও হতে পারে অনেক সময় দেখা যাচ্ছে বিকাশ পিন নাম্বারটি মনে রাখতে পারছেন না সে ক্ষেত্রে অন্য একটি সহজ পিন নাম্বার সেট করতে পারেন। তাই লেখাটি আপনাকে গুরুত্বের সাথে পড়তে হবে।তাহলে আপনারই উপকারে আসবে।

কোড ডায়াল করে বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম নিম্নরূপঃ

১.  মোবাইল এর ডায়াল এ গিয়ে *247# লিখে ডায়াল করুন।

২. যে মোবাইল সিমে বিকাশ একাউন্ট এর বিকাশ পিন পরিবর্তন করতে চাচ্ছেন উক্ত সিমে ডায়াল করুন।

৩. যে ইন্টারফেস আসবে, সেখানে My bKash লেখার বাম পাশে যে সংখ্যাটি থাকবে সেটি cancel লেখার উপরে লাইনে লিখে send এ ক্লিক করবেন।

note : আমার My bKash কথাটি 8 নং এ আছে তাই cancel লেখার উপরে 8 লিখে send এ ক্লিক করব।

৪. যে ইন্টারফেস আসবে, সেখানে change mobile manu PIN এর যে সংখ্যাটিতে আছে উক্ত সংখ্যাটি cancel লেখার উপরের  লাইনে লিখে ক্লিক করবেন।

note: আমার change mobile manu PIN, 3 নং এ আছে। তাই cancel লেখার উপরের লাইনে 3 লিখে send এ ক্লিক করব।

৫. যে ইন্টারফেস আসবে, সেখানে Enter Old PIN লেখা অর্থাৎ বিকাশ একাউন্টের পুরানো PIN টি লিখে send এ ক্লিক করতে হবে।

৬. যে ইন্টারফেস আসবে, সেখানে Enter a 5 digit New PIN লেখা অর্থাৎ 5 সংখ্যার নতুন পিন দিতে হবে এবং send এ ক্লিক করবেন।

৭. যে ইন্টারফেস আসবে,  Confirm New PIN সেখানে নতুন পিন নাম্বারটি আবারোও দিয়ে send এ ক্লিক করবেন।
৮. তারপর আপনি দেখতে পারবেন carrier info বিষয়ে Your mobile manu PIN has been changed successfully অর্থাৎআপনার মোবাইলের মেনু পিন সফলভাবে পরিবর্তন করা হয়েছে।

মেসেজটি পাওয়ার পর আপনি বুঝতে পারবেন আপনার বিকাশ PIN টি সঠিকভাবে পরিবর্তন হয়েছে।

বিকাশ একাউন্ট ডিলিট করার সঠিক নিয়ম


পরিশেষে বলা যায়,আপনারা আমার লেখাটি  মনোযোগ দিয়ে ভালোভাবে পড়বেন। তাহলে আপনারা নিজেরাই বাসায় থেকে মোবাইলে কোড ডায়াল করে বিকাশ পিনটি পরিবর্তন করতে পারবেন।


আমার সাইটিতে ভিজিট করার জন্য সবাইকে ধন্যবাদ। আমি বিকাশ এর ব্যবহার ও সুযোগ সুবিধা নিয়ে আমার সাইটে অনেকগুলি পোস্ট দিয়েছি। ভিজিট করলে আপনাদেরই অনেক উপকারে আসবে। বিকাশ সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন। আপনারা আবারও আমার সাইটিতে ভিজিট করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url