ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২ | How to check NID with photo

আজ আমি আপনাদের নতুন একটি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আপনারা এ বিষয়টি অনেকেই জানেন না। জাতীয় পরিচয় পত্র সঠিক কিনা এটি আপনি নিজেই যাচাই করতে পারেন। এনআইডি বা জাতীয়  পরিচয় পত্র প্রত্যেকটি মানুষের ক্ষেত্রেই খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ আমরা প্রায় অনেক ক্ষেত্রেই জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে থাকি। আজ আমি আপনাদেরকে আলোচনা করব ছবিসহ জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম। এর জন্য আপনারা মনোযোগ সহকারে লেখাটি পড়তে থাকুন আপনাদেরই অনেক উপকারে আসবে।

 

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়মঃ

আপনি নিজেই খুব সহজে ভোটার আইডি কার্ড ছবি সহ চেক করতে পারেন। এর জন্য আপনার অন্য কোথাও যাওয়ার প্রয়োজন নেই। এনআইডি কার্ড আমরা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করে থাকি।

 আরো পড়ুন

পরাজিত না হওয়া

টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়
আপেলের বীজ থেকে চারা তৈরি সবচেয়ে সহজ উপায়
 

জমি কেনার ক্ষেত্রে, বাসা ভাড়া দেওয়ার ক্ষেত্রে, চাকরির ক্ষেত্রে, বিভিন্ন ট্রেনিং এর ক্ষেত্রে, পোস্ট অফিসে টাকা রাখতে, ব্যাংকে টাকা রাখতে, বিভিন্ন মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে যেমন বিকাশ, ডাচ বাংলা, নগদ  ইত্যাদি ক্ষেত্রে ন্যাশনাল আইডি কার্ড ব্যবহার করে থাকি।

এনআইডি বা ভোটার আইডি কার্ড যদি সঠিক না হয়ে থাকে তাহলে আপনি অনেক ক্ষেত্রে বিপদের সম্মুখীন হতে পারেন। যেমন : আপনি জমি কিনবেন। অন্য একজনের ন্যাশনাল আইডি দিয়ে আপনার কাছে জমি যদি কোন ব্যাক্তি বিক্রি করেন তখন পরবর্তীতে ওই ব্যক্তির জমি নিয়ে আপনি সমস্যায় পড়বেন।

 এরকম বহুবিধ কারণ রয়েছে যে কারণের জন্য আপনার অবশ্যই যাচাই করে নেয়া উচিত ন্যাশনাল আইডি কার্ডটি সঠিক ব্যক্তির কিনা। আপনি আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড মোবাইল ফোন দিয়েই খুব সহজেই এটি চেক করতে পারেন। ন্যাশনাল আইডি কার্ডের মালিক আসলে ওই ব্যক্তি কিনা। এতে করে আপনারই উপকারে আসবে।

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম নিম্নরূপঃ

১. সর্বপ্রথম করণীয় যে কোন একটি ব্রাউজারে এসে, সার্চ বারে  Idtax লিখে সার্চ করবেন।

২.সার্চ করার পর প্রথম যে ওয়েবসাইটটি পাবেন অর্থাৎ ভূমি উন্নয়ন কর।

৩.https://Idtax.gov.bd
ভূমি উন্নয়ন কর  ওয়েব সাইটটিতে ক্লিক করবেন।

৪.যে ইন্টারফেস আসবে, এখান থেকে প্রথম দিকে দেখবেন নাগরিক কর্নার লেখা আছে।

৫. নাগরিক কর্নারে ক্লিক করবেন।

৬. যে ইন্টারফেস আসবে, মোবাইল নাম্বার দিবেন, তারপর জাতীয় পরিচয় পত্র নাম্বার দিবেন, তারপর জন্ম তারিখ (মাস/ দিন/ বছর) জাতীয় পরিচয়পত্র থেকে এগুলি দিবেন।

৭. এরপর নিচের দিকে ডান পাশে পরবর্তী পদক্ষেপ লেখায় ক্লিক করবেন।

৮. তারপর দেখতে পারবেন জাতীয় পরিচয় পত্রের তথ্যগুলি অর্থাৎ নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, ছবি।

 

পরিশেষে বলা যায় এটি অত্যন্ত সহজ একটি কাজ। আপনি নিজেই NID বা ভোটার আইডি কার্ডের মালিক এভাবে খুব সহজেই খুঁজে বের করতে পারেন।


Click here
My Gp App login system 2022
বিকাশ একাউন্ট ডিলিট করার সঠিক নিয়ম
টেলিটকে ১৭ টাকায় ২ জিবি অফার
বিকাশ দিয়ে বিদ্যুৎ বিল পরিশোধ


আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারও  আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ অনেক বিষয় নিয়ে আমার সাইটে লেখা পাবেন। যেগুলি আপনাদের অনেক উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url