গাছের চারা কেনার সময় করণীয় বিষয়গুলি | কি দেখে গাছের চারা কিনবেন?

আশা করি বন্ধুরা সকলে ভালোই আছেন। আজ আমি আপনাদের গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আজ আমি আপনাদের সঠিক চারা নির্বাচনের উপায় নিয়ে আলোচনা করব।তাই মনোযোগ সহকারে আমার পোস্টটি পড়তে থাকুন। আশা করি আপনাদেরই অনেক উপকারে আসবে।

 

গাছের চারা কেনার সময় করণীয় বিষয়গুলি

গাছের চারা কেনার সময় করণীয় বিষয়গুলি:

গাছের চারা কেনার সময় করণীয় কিছু বিষয় রয়েছে। আমরা যখন নার্সারিতে যাই যে গাছটি কিনতে চাই গাছের কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য থাকে। যেগুলো আমরা জানিনা। এর ফলে আমরা সঠিক নির্বাচন করতে পারি না। কারণ আমরা জানিই না কোন বৈশিষ্ট্য দেখে চারা কিনবো।

 কিন্তুু কোন চারাটি ভালো হবে এটি অবশ্যই জানা একান্ত প্রয়োজন। কারণ ভালো চারা নির্বাচন করতে না পারলে আপনি যে চারাটি নির্বাচন করবেন লাগানোর পর সেই চারাটি বাড়বে না। ফুল ও ফল কম হবে। এমনকি মারা যেতে পারে। 

কারো নিয়ে চারা নির্বাচন করা অনেক সমস্যা হয়ে দাঁড়ায়। এই সমস্যা থেকে পরিত্রাণের জন্য অবশ্যই আপনাকে চারার কিছু বিষয়ের উপর দৃষ্টি দিতে হবে। তাহলে আপনি ভালো মানের চারা চিনতে পারবেন এবং সেটি রোপন করে দ্রুত ফলন পাবেন।

কি দেখে গাছের চারা কিনবেন?

আমরা অনেকেই নার্সারি থেকে গাছ নিয়ে বাড়িতে রোপন করে থাকি। কিন্তুু সঠিক গাছ নির্বাচন করাটা আমরা অনেকেই বুঝতে পারি না। নার্সারিতে যাই এবং সেখান থেকে না বুঝেই টাকা দিয়ে গাছ কিনে নিয়ে আসি। কিন্তুু অনেক সময় দেখা যায় সঠিক চারা নির্বাচনের অভাবে আমাদের গাছ মারা যায় অথবা গাছ বৃদ্ধি কম হয়। কিছু বিষয় রয়েছে যে বিষয়গুলি যদি আমরা জানি তাহলে আমরা চারা নিয়ে কখনোই ঠকবো না।

১. আপনি যখন নার্সারি থেকে চারা কিনবেন তখন অবশ্যই লক্ষ্য করবেন, যে চারাটি কিনছেন চারাটির উচ্চতা কতটুকু। মূলত দুই থেকে আড়াই ফুট উচ্চতার গাছ হচ্ছে সবচেয়ে ভালো

২. যে গাছটি কিনবেন লক্ষ্য করবেন, গাছের শিকড় পলিথিন ব্যাগের থেকে বেরিয়ে না যায়। যদি শিকড় গুলি ব্যাগের বাইরে চলে আসে তাহলে ওই চারা কিনবেন না।

৩. গাছের তুলনায় গাছের কান্ড যেন মোটা হয় সেদিকে লক্ষ্য রেখে গাছ কিনবেন।

৪. ফুল বা ফল ধরা কলম কিনবেন না। প্রথমদিকে দেখে ভালো লাগলেও আপনি যখন এটি লাগাবেন পরবর্তীতে আস্তে আস্তে ফলন কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

৫. গাছ কেনার সময় লক্ষ্য রাখবেন, গাছের শিকড় যেন কাটা না থাকে। কাটা থাকলে এরকম গাছ অন্য একটা পরিবেশের সাথে খাপ খাওয়াতে অনেকটা সময় লাগে।

৬. যে গাছটটি কিনবেন গাছের পাতার দিকে লক্ষ্য করবেন। গাছে কোন পোকামাকড় আছে কিনা বা পাতাগুলো সতেজ আছে কিনা।

৭. কিছু গাছের আগায় কচিপাতা দেখা যায় আবার কিছু গাছের কচি পাতা দেখা যায় না। যে গাছগুলি কচি পাতা দেখা যায় না ওই গুলির কচি পাতা ছাড়তে অনেক সময় লাগে। তাই যে গাছের কচিপাতা দেখা যাচ্ছে উক্ত গাছ দেখে কিনবেন।


৮. যে গাছ আপনি কিনবেন লক্ষ্য রাখবেন, গাছে কোন আগাছা আছে কিনা বা মাটি শুকনা আছে কিনা। এটি দেখলে আপনি ধারণা পাবেন গাছগুলি পরিচর্যার অভাব রয়েছে। এরকম জায়গা থেকে গাছ কিনলে আপনার গাছ ভালো হবে না।


৯. আপনি গাছটি কোন জায়গার জন্য নিচ্ছেন সেটি অনেক গুরুত্বপূর্ণ। কারণ কিছু কিছু স্থান আছে অনেক রৌদ্র কিছু গাছ আছে ভালো হয়। আবার কিছু গাছ আছে যেখানে রৌদ্র না সেখানে ভালো হয়। আপনার বাড়িতে কেমন গাছ লাগানোর উপযুক্ত স্থান সেটি নার্সারির লোককে জিজ্ঞাসা করে চারা কিনবেন।কোন চারাটি কোন জায়গার জন্য উপযুক্ত স্থান।

পরিশেষে বলা যায়, আপনি যদি সঠিকভাবে চারা দেখে কিনতে পারেন। তাহলে আপনার গাছটি দ্রুত বৃদ্ধি পাবে। দ্রুত গাছের ফুল এবং ফল আসবে। পরবর্তীতে মনের থেকেও আপনার অনেক ভালো লাগবে। আর যদি সঠিকভাবে চিনে কিনতে না পারেন। তাহলে গাছটির ফলন কম হবে। গাছটি মারাও যেতে পারে। যাতে করে আপনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। আপনার মন দুর্বল হয়ে যাবে। তাই অবশ্যই উচিত উপরে উল্লেখিত বৈশিষ্ট্য গুলো দেখে গাছ নির্বাচন করা। তাহলে আপনি সঠিক চারা কিনতে পারবেন।


আরো পড়ুন 

পাট শাকের উপকারিতা 
থাই জামরুল গাছে কলম করার সহজ উপায়

 

 click here



আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারো আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ অনেক বিষয় নিয়ে আমার সাইটিতে আমি লেখালেখি করি। আশা করি, সাইটটি ভিজিট করলে আপনাদেরই অনেক উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url