What is an Html Tag | Definition Of Html Tag

 আশা করি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি Html Tag নিয়ে আলোচনা করব। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রথম প্রথম বিষয়টি কঠিন মনে হলেও এটি অত্যন্ত সহজ। এর জন্য আপনারা মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। খুব সহজেই আপনারা এ বিষয়টি সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।

What is an Html Tag

Html Tag সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ

ট্যাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রত্যেকটি ট্যাগ শুরু হয় বাম অ্যাঙ্গেল ব্র্যাকেট(<) দিয়ে এবং শেষ হয় ডান অ্যাঙ্গেল ব্রেকেট দিয়েও মাঝখানে একটি কিওয়ার্ড থাকে। উদাহরণ দিলে বিষয়টি আপনারা আরো ভালোভাবে বুঝতে পারবেন।উদাহরণঃ <html>,<title>,<head>,<body> ইত্যাদি হলো এক একটি ট্যাগ

এর মধ্যে প্রত্যেকটি tag ভিন্ন ভিন্ন অর্থ বহন করে অর্থাৎ প্রতিটি ট্যাগের কাজ ভিন্ন এবং এরা case sensitive নয় অর্থাৎ আপনি ছোট হাতের অক্ষরে বা বড় হাতের অক্ষরে যেকোনো ভাবে লিখতে পারেন।

Note: small letter এ অর্থাৎ ছোট হাতের অক্ষরে লেখা ভালো
ট্যাগ লেখার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, যে ট্যাগ দিয়ে শুরু করতে হয় উক্ত ট্যাগ দিয়েই শেষ করতে হয়।
Note: শুধু একটি পার্থক্য যে শেষ
ট্যাগে কিওয়ার্ডের পূর্বে শ্লাস(/) চিহ্ন দিতে হয়।

উদাহরণের মাধ্যমে আপনাদের বোঝালে আপনাদের বিষয়টি বুঝতে অনেক সহজ হবেঃ

উদাহরণঃ আমরা basic কাঠামোতে দেখেছি, টাইটেল সেকশন শুরু হয়েছে<title> ট্যাগ দিয়ে এবং শেষ হয়েছে</title> ট্যাগ দিয়ে। আবার head সেকশন শুরু হয়েছে<head> ট্যাগ দিয়ে এবং শেষ হয়েছে </head> ট্যাগ দিয়ে।


আবার এমন কিছুট্যাগ  রয়েছে যে ট্যাগ গুলির শেষ ট্যাগ ব্যবহার না করলেও হয়।এগুলোকে বলে অপশনাল ট্যাগ। যেমনঃ প্যারাগ্রাফ ট্যাগ। আপনি যদি প্যারাগ্রাফ লিখতে শেষ/closing tag ব্যবহার না করেন তাহলে কোন সমস্যা নেই।

আবার এমন কিছু ট্যাগ রয়েছে যার শেষ ট্যাগ নেই। যেমনঃ <br>,<hr>

Html শুরুর Tag কে বলে Start/opening tag এবং শেষ Tag বলে end/closing tag.

 

আরো পড়ুন

Html head Tag 

Blog post এর link বা Url টি copy করার নিয়ম

Blog post এ Internal link যুক্ত করার নিয়ম

 

পরিশেষে বলা যায়, যে কোন ওয়েবসাইট গঠনের ক্ষেত্রে এইচটিএমএল ট্যাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোডিং এর মাধ্যমে যদি কোন ওয়েবসাইট তৈরি করা হয় তাহলে সর্বপ্রথম start tag এ <html> ট্যাগ ব্যবহার করা হয় এবং সর্বশেষ closing tag এ </html> ব্যবহার করা হয়।তাই html tag আপনাকে গুরুত্বের সাথে ভালোভাবে বুঝতে হবে।


 

আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আশা করি, আপনারা সকলে আবারও আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো অন্যান্য অনেক বিষয় নিয়ে আমার সাইটটিতে লেখালেখি করি। আপনারা ভিজিট করলে এরকম আরো অনেক বিষয় সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url