বেলি ফুল | Bel Flower Cultivation

ফুলের তোড়া, ফুলের মালাতে, সুগন্ধি ফুল হিসাবে আমরা সকলেই বেলি ফুলকে চিনে থাকি। উৎসব অনুষ্ঠানে ব্যবহারের পাশাপাশি আমাদের ঘরের শোভা বর্ধন করে থাকে যে ফুল সেটি হল বেলি ফুল। আজ আমি বেলি ফুলের চাষ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা ধৈর্য ধরে পোস্টটি পড়তে  থাকুন।

 

বেলি ফুল

বেলি ফুলের চাষ :

বর্তমানে বেলি ফুল খুবই জনপ্রিয়। অধিকাংশ উৎসব অনুষ্ঠানে ব্যবহৃত হয়। বেলফুলের সুগন্ধির কারণে এটি বিখ্যাত।এছাড়াও এটি ফুলের তোড়া, ফুলের মালাতেও ব্যবহার করা হয়ে থাকে। বেলি ফুলের চাষ করে অনেকেই জীবিকা নির্ভর করে থাকে।


আরো পড়ুন

জীবন বদলে দেওয়ার মতো বাণী
থাই সফেদা গাছে বেশি ফলন পেতে করনীয় 
আপেলের বীজ থেকে চারা তৈরি সবচেয়ে সহজ উপায়

 
সাধারণত বেলের ফুল তিন ধরনের দেখা যায় অর্থাৎ সিঙ্গল, মাঝারি ও ডবল।বেলি ফুল মূলত গুটি কলমও ডাল কলম পদ্ধতির মাধ্যমে তৈরি করা হয়। অনেক ক্ষেত্রে দাবা কলম করা হয়ে থাকে।

বেলে দোআঁশ মাটিতে বেলি ফুলের চাষ ভালো হয়। জমিতে চাষের জন্য অবশ্যই পানি দেওয়ার ব্যবস্থা থাকা ভালো। কারণ বেলি গাছ লাগানোর পর পানি সেচ দিলে গাছ অনেক ভালো হয়। আবার গাছে সার প্রয়োগের পর পানি অবশ্যই দিতে হবে।


বেলিফুলের চারা লাগানোর জন্য প্রথমে গর্ত করে। তারপর গোবর সার দিয়ে মাটিগুলি ঝুরঝুরে করে নিতে হবে। গাছ লাগানোর পর পরিমাণ মতো পানি দিতে হবে। গাছ লাগাতে হবে এভাবে গাছ লাগালে গাছ মরে যাওয়া সম্ভাবনা কম থাকে।


যে কোন গাছের কলম তৈরিতেই বর্ষাকাল উপযুক্ত সময় তবে যে কোন সময় কলম তৈরি করা যেতে পারে। আপনি চেষ্টা করবেন বর্ষার সময়ে কলম তৈরি করার।

আপনি টবে ও বেলি ফুলের চাষ করতে পারেন। এক্ষেত্রে পরিমাণ মতো জৈব পদার্থ ও যুক্ত করে দোআঁশ মাটিতে ইউরিয়া টিএসপি সার পরিমাণ মতো মিশিয়ে তারপর গাছটি লাগাবেন। ঘরের বারান্দায় বা ছাদে গাছ লাগাতে পারেন।
গাছ লাগানোর পর প্রতিদিন নিয়মিত জল দিতে হবে। জমিতে বা টবে যদি কোন আগাছা হয় সেগুলি পরিষ্কার করতে হবে। মাঝেমধ্যে গাছের গোড়া কুপিয়ে মাটি গুলি আলগা করে দিতে হবে তাহলে গাছ দ্রুত বাড়বে।

গাছ একটু বড় হলে গাছের ডালপালা ছাটাই করা দরকার হয়ে পড়ে। এক্ষেত্রে শীতের মাঝামাঝি সময়ে গাছের ডাল ছাটাই করে দিতে পারেন। ডাল ছাটাই এর কয়েকদিন পর সার দিতে পারেন।

মাঝেমধ্যে সার দিলে গাছে পোকার উপদ্রব কম হয়। গাছ দ্রুত বাড়ে। তবে ঘনঘন সার প্রয়োগ করা গাছের জন্য ক্ষতিকর।

গাছে যখন কুড়ি আসবে তখন গাছের পরিচর্যা আরো বাড়িয়ে দিতে হবে। গাছের পরিচর্যা যত বাড়িয়ে দিবেন তত গাছের ফুলগুলি অনেক সুন্দর হবে এবং কুড়ি সংখ্যা অনেক বেশি হবে। 

অনেক সময় দেখা যায় এমন হয় গাছে যখন কুড়ি আসে পোকার উপদ্রব বেড়ে যায় এবং কুড়িগুলি পোকামাকড়ে কেটে দেয়। গাছগুলো নষ্ট করে দেয়। সেজন্য আপনাকে পোকামাকড়ের উপদ্রব থেকে গাছের ফুলকে রক্ষা করার জন্য হালতাব, ক্যালফেন ইত্যাদি পাতায় ছিটিয়ে দিতে পারেন। তাহলে পোকামাকড় দমন থাকবে।

আপনি গাছের পাতার দিকে লক্ষ্য করবেন কিছু পোকা আছে গাছের পাতাও কেটে ধ্বংস করে দেয়। সে জন্য ছত্রাক নাশক ঔষধ দিতে হবে।

আপনি যদি এভাবে প্রতিনিয়ত গাছে পরিচর্যা করেন তাহলে আশা করতেই পারেন অনেক সুন্দর ফুলের। কারণ ফুল চাষ করে অনেকে জীবিকা নির্বাহ করে। অনেকে তার জমিতে ফুলের চাষ করতে দেখা যায়। ফুল চাষের মাধ্যমে বেকারত্ব দূর করা সম্ভব ও আর্থিকভাবে লাভবান হওয়া সম্ভব।
পরিশেষে বলা যায়, আপনারা যদি এভাবে বেলি গাছের যত্ন নিতে পারেন তাহলে খুব সহজেই চাষে সফল হতে পারবেন।


আরো পড়ুন

how to send money from upay easily 
টেলিটক সিমের প্রয়োজনীয় সকল কোড
দ্রুত শিওর ব্যালেন্স চেক করুন
থাই জামরুল গাছ চেনার সহজ উপায়
ছাদ বাগানের জন্য ভালো মাটি তৈরি

 

click here



আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ।আপনারা আবারো আমার সাইটটি ভিজিট করবেন। তাহলে বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত হতে পারবেন। আমার সাইটটিতে আমি বিভিন্ন বিষয়ের তথ্য নিয়ে লেখালেখি করি। আশা করি আপনাদের উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url