ছাদ বাগানের জন্য ভালো মাটি তৈরি | ছাদ বাগানের গাছের পরিচর্যা

আশা করি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি আপনাদের শেখাবো কিভাবে ছাদ বাগানের জন্য উপযুক্ত মাটি তৈরি করবেন। এর জন্য মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। আশা করি আপনাদেরই অনেক উপকারে আসবে।


ছাদ বাগানের জন্য ভালো মাটি তৈরি


ছাদ বাগানের জন্য উপযুক্ত মাটি তৈরিঃ

আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা ছাদে টপে বিভিন্ন ধরনের গাছ লাগান।  কিন্তুু ফলন তেমন একটা পান না।

এর বিভিন্ন কারণ হতে পারে। সবচেয়ে মুখ্য কারণ হলো মাটি নির্বাচন করতে না পারা।  আপনি যদি টবে গাছ লাগান তাহলে অবশ্যই মাটি নির্বাচন সঠিক হতে হবে।

কারণ কিছু কিছু মাটিতে কিছু গাছ ভালো ফলন দেয় না। আপনাকে এ বিষয়টি জানতে হবে। আপনি যদি গাছে ভালো ফলন পেতে চান তাহলে এঁটেল মাটি বাদে অন্য যে কোন মাটি ব্যবহার করতে পারেন।

তবে আপনি মাটিটি ব্যবহার করার পূর্বে মাটিটি ভালো করে চেলে নিবেন। তাহলে মাটিতে কোন ময়লা থাকলে তা ফেলে দিতে পারবেন।

এভাবে মাটি ভালো করে চেলে নিলে মাটিতে যে গাছ লাগাবেন সেই গাছটি খুব দ্রুত বাড়বে। কারণ মাটি ঝুরঝুরে থাকলে তাহলে গাছের শিকড় মাটির ভিতর দিয়ে খুব সহজেই অক্সিজেন চলাচল করতে পারে।

কামরাঙ্গা, কমলা,মালটা,লেবু ভিটামিন সি সমৃদ্ধ ফল এর জন্য সব সময় বেলে মাটি ভালো হয়। কারণ এ ধরনের গাছে পানির পরিমাণ খুবই কম লাগে।

 তবে আপনাকে সব সময় টবে একটি ছিদ্র  রাখতে হবে। কারণ আপনার জলের পরিমাণ বেশি হলে যাতে করে ছিদ্র দিয়ে বাইরে বেরোতে পারে এবং গাছ সঠিকভাবে অক্সিজেন নিতে পারে।

আপনি যদি বেলে দোঁআশ মাটি সাথে ব্যবহার করেন সেটি গাছের জন্য সবচেয়ে ভালো হয়। মাটিতে যদি বালির পরিমাণ কম থাকে তাহলে আপনি ২০% বালি মিশিয়ে দিতে পারেন।

পটাশিয়ামের অভাব পূরণ করতে আপনি ২০% ছাই ব্যবহার করতে পারেন। গাছ বৃদ্ধির জন্য হাড়ের গুড়া, নিমখোল এগুলো ব্যবহার না করলেও বিকল্প হিসাবে জৈব সার বেশি ব্যবহার করতে পারেন।

তাহলে গাছের ফলন বৃদ্ধি পাবে।আপনি যদি এভাবে মাটির নির্বাচন করেন মাটিতে বিভিন্ন উপকরণ যেভাবে বলেছি ওভাবে ব্যবহার করেন তাহলে গাছে ফুলে ফলে ভরে যাবে।

গাছের বৃদ্ধি ও দ্রুত ঘটবে। তবে গাছে পোকা মাকড়ের উপদ্রব হলে আপনাকে মাঝেমধ্যে ঔষুধ স্প্রে  করতে হবে। তাহলে গাছের পাতা সতেজ থাকবে এবং গাছে অনেক ফুল ও ফল আসবে।


পরিশেষে বলা যায়, মাটির সাথে জৈব সার বা অন্যান্য উপাদান গুলি যদি সঠিকভাবে মিশান তবে চারা লাগাতে পারেন। তাহলে আপনি আশা স্বরূপ ফল পাবেন।


আরো পড়ুন

টেলিটক সিমের প্রয়োজনীয় সকল কোড

নগদ কাস্টমার কেয়ার নাম্বার

থাই পেয়ারা গাছে কলম করার সহজ উপায় 
নোয়াল ফলের উপকারিতা

 

click here


আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারও আমার সাইটটি ভিজিট করবেন। এরকম নানা বিষয় নিয়ে আমার সাইটটিতে আমি লিখে থাকি। আশা করি আপনাদের উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url