লুকলুকি ফলের পুষ্টিগুণ | Health Benefits Of Boichi Fruit

 আশা করি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি একটি নতুন ফল নিয়ে আলোচনা করব। যেটির সাথে আপনারা অনেকে পরিচিত আবার অনেকে পরিচিত নন। যে ফলটির আছে বহুবিধ পুষ্টিগুণ যেটি খাওয়া আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আজ আমি লুকলুকি ফল নিয়ে আলোচনা করব। আপনারা মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। আপনাদের অনেক উপকারে আসবে।

 

লুকলুকি ফলের পুষ্টিগুণ

 লুকলুকি ফলের গুণাবলী:

দেশের দক্ষিণ অঞ্চলের এটি একটি জনপ্রিয় ফল। আঙ্গুরের মতো দেখতে ফলটি কাঁচা অবস্থায় সবুজ থাকে এবং পাকলে লালচে বেগুনি রং হয়ে থাকে।

 লুকলুকি ফল বিভিন্ন নামে পরিচিত। যেমনঃ টিপা ফল, বৈঁচি, মনগোটা, পাইন্না গুলা, লুকলুকি প্রভৃতি। অঞ্চল ভেদে নামের ভিন্নতা রয়েছে ।এক এক অঞ্চলে এটিকে ভিন্ন ভিন্ন নামে ডাকা হয়ে থাকে।

চট্টগ্রামে এই ফলটি বেশি দেখা যায়।বিশেষ করে পাহাড়িয়া এলাকায় এই গাছগুলি হয়ে থাকে। তবে গ্রামে সাধারণত খেতে এর আশেপাশে ঝোপঝাড়ে এই গাছগুলো জন্মে।গাছের শাখা কাঁটাযুক্ত হয়ে থাকে।

 
লুকলুকি ফলটি লালচে বাদামী রঙের গোলাকার হয়ে থাকে। খেতে টক মিষ্টি স্বাদের সুস্বাদু। আপনি এটিকে শরবত করে বা মরিচ এবং লবণ দিয়ে মাখিয়ে খেতে পারেন। আবার আচার করেও সংরক্ষণ করতে পারেন।

এ ফলটি সাধারণত জৈষ্ঠ মাসে পাকতে শুরু করে। এই ফলটিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা সর্দি-কাশি এবং দাঁতের সমস্যা দূর করতে খুবই কার্যকরী। এছাড়াও রয়েছে ক্যালসিয়াম, আয়রন, সালফার, ফসফেট ফাইবার সহ অন্যান্য গুণাবলী। 

লুকলুকি ফলের ঔষধিগুন রয়েছে। এই ফলের বীজ, কান্ড ছাল দিয়ে বিভিন্ন ধরনের ঔষধ তৈরি করা হয়ে থাকে। হজম শক্তি বৃদ্ধিতেও এটি খুবই কার্যকরী। এতে রয়েছে ৬০% আয়রন। লিভারে নানাবিদ সমস্যার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

ফলটি মূলত পাকলে বেশি সুস্বাদু লাগে। এই ফলে পোকামাকড়ের উপদ্রব একেবারে নাই বললেই চলে। এতে শিশু-কিশোরদের ক্ষেত্রে খুবই পছন্দের একটি ফল। যদিও বাণিজ্যিকভাবে এটি বাজারজাত করা হয়নি।



পরিশেষে বলা যায় এই ফলটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তাই সিজিনাল এই ফলটি আপনাদের খাদ্য তালিকায় রাখার প্রয়োজন রয়েছে।


 আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারো আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো অনেক বিষয় সম্পর্কে আপনারা জানতে পারবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url