নোয়াল ফলের উপকারিতা | দারুন সুস্বাদু স্বাদের আড়বরই ফল

 আশাকরি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি নোয়াল ফল নিয়ে আলোচনা করব। নোয়াল ফলের উপকারিতা সম্পর্কে আপনারা অনেকে জানেন। আবার অনেকে আছেন জানেন না। আপনারা যারা নোয়াল ফলের উপকারিতা সম্পর্কে জানেন না। তারা যদি আমার এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে এই ফল সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন। এই জন্যই আমার এই পোস্টটি লেখা। আশা করি আপনাদের উপকারে আসবে। আপনারা মনোযোগ সহকারে  পোস্টটি পড়তে থাকুন।

 

নোয়াল ফলের উপকারিতা

নোয়াল ফল কি?

অতীতে নোয়াল ফল মূলত গ্রামে বেশি দেখা যেত। এখন বর্তমানে শহরে অনেকে ছাদে টবে চাষ করছেন। হালকা হলুদ রংয়ের ফলটি দেখতে ছোট আকৃতির হয়ে থাকে। এই ফলটি টক হলেও খেতে অনেক সুস্বাদু
আরো পড়ুন

মাগুরা পাসপোর্ট অফিসের মোবাইল নাম্বার

আপেলের বীজ থেকে চারা তৈরি সবচেয়ে সহজ উপায় 
দ্রুত শিওর ব্যালেন্স চেক করুন
 

বিভিন্ন দেশে এ গাছটি সৌন্দর্যের বৃক্ষ হিসেবে লাগানো হয়ে থাকে। গাছটিতে পাতার বিন্যাস গুলির কারণে গাছটি দেখতে অনেক চমৎকার লাগে। যখন গাছে ফুল আসে তখনো গাছটি বেশ লাগে। আবার যখন ফল ধরে তখন প্রচুর পরিমাণে ফল হয়। সবমিলিয়ে গাছটিকে অনেক সুন্দর দেখায়।

মূলত জানুয়ারি ফেব্রুয়ারি মাসে ফুল আসে এবং এপ্রিল মে মাসের দিকে ফলটি পাড়ার উপযুক্ত হয়। তারপর আবার গাছে নতুন করে ফুল আসে। টক স্বাদের এই ফলটি দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নামে পরিচিতি লাভ পেয়েছে। যেমনঃ বাগেরহাটে নোয়াল, খুলনা অঞ্চলে নইল এরকম বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নামে ডাকা হয়ে থাকে।


নোয়াল ফলের উপকারিতা: 

এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ঔষধি গুন। যেটা আপনি কল্পনাই করতে পারবেন না। এতে রয়েছে ভিটামিন সি সহ আরো অন্যান্য উপাদান যেমনঃ ভিটামিন বি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস। এতে রয়েছে বিভিন্ন ধরনের এসিড। যা শরীরের ক্ষেত্রে খুবই উপকারী।

ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে এই ফলটি খুব বেশি উপকারী। এই ফলটির ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে। এছাড়াও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে, ঠান্ডা কাশি সারাতে, হজম শক্তি বৃদ্ধিতে, হাড় শক্ত করতে, লিভারের সুরক্ষায়, পেটের পিড়া দূর করতে, লিভার সমস্যার সমাধানে, খাবারের রুচি বৃদ্ধির ক্ষেত্রে এ ফলের ভূমিকা অপরিসীম।

আয়ুর্বেদিক ঔষধ তৈরিতেও এই ফলের প্রয়োজনীয়তা রয়েছে। নোয়াল ফলের বীজ, কান্ড, পাতা বিভিন্ন ঔষধী হিসেবে কাজ করে থাকে। এছাড়াও চুলের জন্য এটি খুবই উপকারী। আপনি যদি নোয়াল ফল বেটে চুলের গোড়ায় লাগান তাহলে চুল সিল্কি, মজবুত, লম্বা করে। যাদের চুল উঠে যায় তারা চুলে লাগাতে পারেন তাহলে চুল উঠার প্রবণতা কমবে।

ফলটি কিভাবে খাবেন

এই ফলটি ঝাল এবং লবণ দিয়ে মাখিয়ে খেতে পারেন। এছাড়াও আচার করে, জুস, জেলি তৈরি করে, টক রান্না করে, ডাউলের সাথে, ভর্তা হিসেবে খেতে পারেন। ফলটি বিট লবণ দিয়ে খেলে স্বাদ অত্যন্ত দারুন লাগে। ফলটি খাওয়ার পর যদি জল খান তাহলে জল মিষ্টি লাগবে।

কোথা থেকে সংগ্রহ করবেন

আপনি নার্সারি থেকে নোয়াল ফলের গাছ কিনে লাগাতে পারেন অথবা ফল থেকে বীজ তৈরি করে লাগাতে পারেন। ফল থেকে যদি  বীজ তৈরি করে লাগান তাহলে নোয়াল ধরতে এক বছরেরও বেশি সময় লাগবে। আর যদি নার্সারি থেকে গাছ কিনে লাগান তাহলে এক বছরের মধ্যেই ফল পেতে পারেন। প্রায় সারা বছরই গাছে ফল ধরে থাকে।

পরিশেষে বলা যায়, নোয়াল ফলের উপকারিতা অপরিসীম। তেমনি গাছটির সৌন্দর্য বর্ধনকারী ও বটে। এ গাছে  ফল অনেক বেশি ধরে তাই বেশি পরিমাণে ফলন হয়। খেতেও সুস্বাদু। আপনি চাইলেই অল্প পরিচর্যা করে গাছে প্রচুর পরিমাণ ফলন পেতে পারেন। তাই আপনার যদি এমন একটি ফলের গাছ না থাকে তাহলে অবশ্যই নার্সারি থেকে কলমের চারা সংগ্রহ করে লাগাবেন।

আরো পড়ুন

Nagad balance check code 2022
খুব সহজেই উপায় মোবাইল রিচার্জ
থাই জামরুল গাছ চেনার সহজ উপায়
মাকাল ফলের উপকারিতা
টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়


আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আশা করি, আপনারা আবারো আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো অনেক বিষয় নিয়ে আমার সাইটটিতে আমি লিখে থাকি। আশা করি আপনাদের ভাল লাগবে এবং উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url