থাই লাল জামরুল গাছে ফুল ও ফল না আসার কারণ | জামরুল গাছে প্রচুর পরিমাণে ফুল ও ফল হবেই

আশা করি বন্ধুরা সকলে ভালোই আছেন। থাই লাল জামরুল গাছে বিভিন্ন সমস্যার কারণে ফুল এবং ফল কম হয়ে থাকে। আবার এমনও দেখা যায় গাছে ফুল আসে না। আজ আমি জামরুল গাছে ফুল এবং ফল কম আসার কারণ। এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। তাহলে এ বিষয়ে সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন।


থাই লাল জামরুল গাছে ফুল ও ফল না আসার কারণ

থাই লাল জামরুল গাছে ফুল ও ফল না আসার কারণঃ

থাই জামরুল গাছে ফুল না আসার বিভিন্ন কারণ রয়েছে। জামরুল গাছে যদি ফুল কম হয় তাহলে ফল ও কম হয়ে থাকে। আবার অনেক সময় এমন দেখা যায় অনেক ফুল এসেছে কিন্তুু ফুলগুলি ঝরে যাচ্ছে। 

এই বিষয়টা আপনাদের জানতে হবে আপনারা যারা জামরুল গাছ লাগিয়ে থাকেন এবং পরিচর্যা করেন আপনি যখন জামরুল গাছ লাগাবেন তখন টবের মাটি আপনাকে  চেলে নিতে হবে এবং সাথে জৈব সার মিশিয়ে সুন্দর করে মাটি টবে দিয়ে বা গর্তে দিয়ে তারপর গাছটি লাগাবেন।

 তাহলে গাছটি অনেক ভালো হবে গাছটির শিকড় খুব সহজেই মাটির সাথে শিকড় মিশে অক্সিজেন নিতে পারবে।গাছ লাগানোর একমাস পরে আপনি সার প্রয়োগ করতে পারেন। 

আপনাকে মনে রাখতে হবে জামরুল গাছ ভঙ্গুর প্রকৃতির। গাছ এর ডালপালা যদি অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। দেখা যাচ্ছে আপনি যখন গাছ লাগালেন এক বছর যেতে না যেতেই গাছটি অনেক বড় হলো সে ক্ষেত্রে ডালগুলি যদি চিকন হয়ে থাকে। তাহলে অবশ্যই ডালগুলো কেটে দিতে হবে। 

কারণ চিকন ডাল ভেঙে যাওয়া সম্ভাবনা থাকে। বিশেষ করে আপনি যদি ছাদে টবে লাগিয়ে থাকেন। ডালগুলি ছাঁটাই করার পর দেখতে পারবেন তার কিছুদিন পর ওই ডালের পাশ দিয়ে কাণ্ড বের হয়েছে এবং কান্ড গুলি অনেক মোটা হয়েছে।

 উক্ত ডালে জামরুলের ফুল আসা সম্ভাবনা বেশি থাকবে। দু'বছর হলে গাছটি যখন ৬ থেকে ৭ ফিট লম্বা হবে। তখন আপনি চার মাস অন্তর ডাল ছাটাই করে দিবেন। খুবই ভালো হয় আপনি গাছের সবসময় দুইটি লক্ষণ লক্ষ্য করবেন। 

একটি গাছ নিজে থেকে বড় হয় আরেকটি গাছ নিজে থেকেই ফল দেয়। কিছু ডাল কেটে দিলে গাছ ফল ধরা বন্ধ করবে না। বরং যে ডাল গুলি কেটে দিয়েছেন ওই ডালগুলি পরবর্তীতে মোটা হয়ে ওখানে ফলন অনেক বেশি হবে।

সার প্রয়োগের বিষয়টি গাছের বৃদ্ধির জন্য সবথেকে উপকারী হয়ে থাকে। আপনাকে দুই মাস অন্তর সার প্রয়োগ করতে হবে। এক্ষেত্রে আপনি হাড়ের গুড়া বা নিমখোল ব্যবহার করতে পারেন। তবে যদি না পারেন তাহলে আপনি যখন কাজটি লাগাবেন।

 তখন দোঁআশ মাটি হলে ভালো হয়। না থাকলে জৈব সার মিশিয়ে দিবেন। পোকামাকড় যাতে আক্রমণ না করতে পারে তার জন্য আপনার সব সময় খেয়াল রাখতে হবে। যদি পোকা মাকোড় উপদ্রব দেখা যায় তাহলে কীটনাশক প্রয়োগ করতে হবে। 

অনেক সময় এমন হয়ে থাকে গাছে ফুল হয়েছে অনেক ফল ধরেছে অনেক কিন্তুু পোকা গুলি ফুল কেটে দিয়েছে বা ফলগুলি নষ্ট করে দিয়েছে। হাত থেকে বাঁচানোর জন্য অবশ্যই গাছের পরিচর্যা করতে হবে। 

জামরুল গাছে পাতার অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে। এটা এক ধরনের ছত্রাক জাতীয় যেগুলি পাতার কালার নষ্ট করে দেয় এর জন্য আপনাকে স্প্রে করতে হবে। গাছে পরিমাণ মতো জল দিতে হবে এবং আপনি যখন সার প্রয়োগ করবেন তখন অবশ্যই গাছের গোড়া কুপিয়ে দিবেন। এটি গাছের ক্ষেত্রে খুবই উপকারী। 


 পরিশেষে বলা যায়, আপনি যদি এই নিয়মগুলি মেনে চলেন তাহলে গাছে প্রচুর পরিমাণে ফুল এবং ফল আসবে। আপনি আর্থিকভাবে লাভবান হতে পারবেন। কারণ অনেকে জামরুল চাষের মাধ্যমে জীবিকা নির্বাহ করছেন।


 আরো পড়ুন

থাই জামরুল গাছে কলম করার সহজ উপায় 

 থাই জামরুল গাছ চেনার সহজ উপায়

 

 click here


আমার সাইটটিতে ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আশা করি আপনারা আবারো আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আমার সাইটটিতে আমি লিখে থাকি। আপনারা যদি ভিজিট করেন আশা করি সেগুলি পড়তে পারবেন এবং আপনাদের উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url