থাই সাদা জামরুলের পুষ্টিগুন | থাই জামরুল (সাদা)

জামরুল খাওয়া সকালের ক্ষেত্রে খুবই উপকারী। জামরুলে রয়েছে বিবিধ উপকারিতা ও পুষ্টিগুণ। যেটি জানলে আপনি নিজেই অবাক হবেন। আজ আমি জামরুলের বিবিধ পুষ্টিগুণ নিয়ে আলোচনা করব। আপনারা মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। তাহলে আপনারা অনেক নাজানা উপকারিতা সম্পর্কে জানতে পারবেন।

 

থাই সাদা জামরুলের পুষ্টিগুন

থাই সাদা জামরুলের পুষ্টিগুনঃ

জামরুল একটি গ্রীষ্মকালীন ফল। যে বছর বৃষ্টি কম হয় রৌদ্র বেশি হয় সে বছর জামরুল খেতে অনেকটা মিষ্টি সাদযুক্ত হয়। আর যে বছর বৃষ্টি বেশি হয় সে বছর জামরুল পানসে টাইপের হয়ে থাকে।

তারপরও জামরুল ফলটি অনেকের কাছেই একটি সুস্বাদু ফল। কারন জামরুলে আছে প্রচুর পরিমাণ পুষ্টিগুণ ও উপকারিতা।জামরুল আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে থাকে।

এই ফলটি আমরা মাখিয়ে খেতে পারি বা এমনিতেই খাওয়া যেতে পারে। মস্তিষ্ক ও লিভারের ক্ষেত্রে জামরুল খাওয়া একান্ত প্রয়োজন। ক্যান্সার প্রতিরোধের মহাঔষধ হিসেবে কাজ করে।

এছাড়া রয়েছে ভিটামিন সি ও প্রচুর পরিমাণে ফাইবার। ফাইবার থাকার কারণে এটি আপনার কোষ্ঠকাঠিন্য দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। প্রতিদিন যদি জামরুল খান তাহলে আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে অর্থাৎ জামরুল আপনার হজম শক্তি বৃদ্ধিতে সহায়তা করে থাকে।

কোলেস্টরলের মাত্রা স্বাভাবিক রাখতে সহায়তা করে অর্থাৎ আপনি যদি ডায়াবেটিস এর রুগি হয়ে থাকেন, যদি প্রতিদিন জামরুল খান তাহলে আপনার ডায়াবেটিস স্বাভাবিক থাকবে।


বাজারের থেকে ফরমালিন যুক্ত ফল কিনে খাওয়ার চেয়ে আপনি কলমের জামরুল গাছ লাগাতে পারেন। তাহলে ২-৩ বছরের মধ্যে অধিক ফলন পেতে পারেন।বাড়ির সামনে জায়গা কম থাকলে ছাদে গাছ লাগাতে পারেন। এখন অনেকেই সাদের টবে জামরুলের চাষ করে জীবিকা নির্বাহ করছেন।

 

 আরো পড়ুন

লুকলুকি ফলের পুষ্টিগুণ

 থাই জামরুল গাছ চেনার সহজ উপায়


পরিশেষে বলা যায়, জামরুলে রয়েছে  অনেক পু্ষ্টিগুন।তাই সকলের জামরুল খাওয়া উচিত।  তাহলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বৃদ্ধি পাবে।


আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ।আপনারা আবারও আমার সাইটটি ভিজিট করবেন।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url