খুব সহজেই ফোনের ব্যাটারি ভালো রাখুন | মোবাইলের ব্যাটারি ভালো রাখতে গুরুত্বপূর্ণ করণীয় বিষয়গুলি

আজ আমি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব। যেটি মোবাইলের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। আজ আমি কিভাবে আপনার মোবাইলটি বা মোবাইলের ব্যাটারিটি সুরক্ষিত রাখবেন এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা ধৈর্য সহকারে পোস্টটি পড়তে থাকুন।

 

খুব সহজেই ফোনের ব্যাটারি ভালো রাখুন

 ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়ঃ

আপনার অবশ্যই জানতে হবে কিভাবে চার্জ দিলে ফোনের ব্যাটারি ভালো থাকবে। এর জন্য আপনাকে কিছু উপায় অবলম্বন করতে হবে। যদি আপনি উপায় বলে যথাযথভাবে মেনে চলেন তাহলে আপনার ফোনে চার্জ ভালো থাকবে। ফোন চার্জে দেয়ার সাথে ব্যাটারি ভালো থাকা হয় সম্পর্ক রয়েছে বিষয়টি আপনারা যদি জেনে না থাকেন তাহলে অবশ্যই আজকের লেখাটি পড়ে যথাযথভাবে সঠিক মোবাইলে সঠিক চার্জার ব্যবহার করুন।

 আরো পড়ুন

দ্রুত শিওর ব্যালেন্স চেক করুন
জামরুলের মোরব্বা
থাই জামরুল গাছ চেনার সহজ উপায় 

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম ২০২২


মোবাইলে ব্যাটারি ভালো রাখার জন্য করনীয় কিছু উপায়


১. আপনি সারারাত ধরে ফোনটিকে চার্জে দিবেন না

আপনি সারারাত ধরে ফোনটিকে চার্জে দিবেন না। কারণ আপনি লক্ষ্য করে দেখবেন আপনার ফোন ১০০% চার্জ হওয়ার পরেও আপনার ব্যাটারির উপর প্রেসার সৃষ্টি করতে থাকে। ব্যাটারি তো আর চার্জ নিতে পারবে না। আপনার ফোনের ব্যাটারির উপর বাড়তি চাপ পড়ে। এর ফলে আপনার ব্যাটারি  নষ্ট হতে পারে।


২. ফোনে সবসময় অরিজিনাল চার্জার ব্যবহার করবেন

ফোনে অরজিনাল ছাড়া অন্য কোন চার্জার ব্যবহার করবেন না। কারণ আপনি যদি অন্য  কোন চার্জার ব্যবহার করেন তাহলে একটি জিনিস খেয়াল করে দেখবেন মোবাইলের ব্যাটারি এবং অরজিনাল যে চার্জার রয়েছে সেটা একত্রে সমন্বয় করে একটি ফোন তৈরি করা হয়। আপনি যখন অন্য একটা মোবাইল ফোনটি চার্জ দিচ্ছেন তখন ফোনের ভোল্টের সাথে মিলবে না। তখন চার্জ হবে ঠিকই কিন্তু আপনার ব্যাটারিটাকে দ্রুত নষ্ট করে দিবে। আপনি  যে চার্জার দিয়ে দিয়েছে সেটাও নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।


৩. কোন প্রকার চায়না চার্জার বা নকল চার্জার ব্যবহার করবেন না

কোন প্রকার চায়না চার্জার বা নকল চার্জার ব্যবহার করবেন না। নকল চার্জারে ফোনের সাথে ভোল্টেজ ঠিক থাকে না। যার কারণে  আপনার ব্যাটারিটা দ্রুত ড্যামেজ হয়ে যেতে পারে।


৪. কোন প্রকার ফাস্ট চার্জার দিয়ে আপনার ফোন থেকে চার্জ করা থেকে বিরত থাকবেন

কোন প্রকার ফাস্ট চার্জার দিয়ে আপনার ফোন থেকে চার্জ করা থেকে বিরত থাকবেন। আপনার যদি ফোনে সাপোর্ট না করে থাকে সেক্ষেত্রে ফোনে যে ব্যাটারি রয়েছে সেটার কর্ম ক্ষমতা সেটার উপর চার্জার অতিরিক্ত চাপ তৈরি করে থাকে। চার্জার চেষ্টা করে আপনার ফোনটাকে চার্জ করতে আপনার ফোন যখন সেই পেশারটা নিতে পারেনা। তখন আপনার ব্যাটারিটা নষ্ট হয়ে যায়। তবে ফার্স্ট চার্জার সাপোর্ট করলে ব্যবহার করতে পারেন।


৫. যেকোনো ব্যাক কভার পরিহার করুন

 আমরা মনে করি যে, ব্যাক কভার ব্যবহার করলে আপনার ফোন সুরক্ষিত থাকবে কিন্তু বিষয়টি ভিন্ন। আপনি যখন ফোনটা চার্জ করেন তখন ফোনটা কিছুটা গরম হয় এবং এই গরমটা ব্যাক কভারের থেকে বাইরে যেতে পারে না। ফলে ব্যাটারি ড্যামেজ হয়ে যাওয়া সম্ভাবনা থাকে। অনেক ধরনের সমস্যা রয়েছে আপনি যখন অনেকক্ষণ ধরে গেমিং খেলেন বা ফোনে কথা বলেন, বা ইন্টারনেটে ব্রাউজিং করেন তখন ফোনে যে বাতাসের প্রয়োজন বা ঠান্ডা প্রয়োজন সে বাতাসটা কিন্তু পায় না। কাভারের মাধ্যমে আটকে থেকে ফোন এবং ব্যাটারি দুটোই নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।


৬. থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করবেন না

বিশেষ করে ব্যাটারি সেভার যে অ্যাপসগুলি ব্যবহার করে থাকেন এগুলি আপনার ব্যাটারি সেভ করে না। এর  পরিবর্তে অনেক ধরনের সমস্যা সৃষ্টি করে থাকে। Ram এবং Rom এর উপরে এক্সট্রা প্রেসার পড়ে। অনেকে আছে আমরা এন্টিভাইরাস ব্যবহার করি এটা ঠিক একইরকম ব্যাটারির উপর প্রভাব পড়ে। তাই এগুলো ব্যবহার করা থেকে বিরত থাকবেন।


৭. ব্যাটারি কখনো ১০০% চার্জ করবেন না

আপনাদের ব্যাটারি চার্জ করবেন ৮০% এর মতো। তখন দেখবেন আবার ২০% এর মত চার্জ রয়েছে তখন আবার চার্জ দেবেন। আপনার ফোনে ২০% হতে চার্জ দিবেন এবং ৮০% এর উপরে দেয়া প্রয়োজন নাই। এভাবে ফোনটা চার্জ দিলে আপনাদের ফোনটা অনেকদিন দীর্ঘস্থায়ী থাকবে।


৮. পাওয়ার ব্যাংক ব্যবহার করবেন না

পাওয়ার ব্যাংকের ভোল্টেজ ঠিকঠাক মতো দেয় না। যার কারণে আপনার ফোনটা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।


৯. কম্পিউটার দিয়ে ফোন চার্জ করবেন না

কম্পিউটার দিয়ে ফোন চার্জ করবেন না। কারণ কম্পিউটারের সাথে ফোনে ভোল্ট কখনোই মিলবে না। তার মধ্যে একটা পার্থক্য থেকেই থাকে। আপনার ভোল্ট কতটা দরকার সে অনুপাতে চার্জ নেয় না যার কারণে অনেকেরই কম্পিউটার থেকে চার্জ দিতে বেশি সময় লাগে আবার অনেকে স্বল্প সময় লাগে। তাই চার্জ না দেওয়াটাই ভালো।এতে ফোন এবং ফোনের ব্যাটারি ভালো থাকে।


১০. ফোন চার্জে দিয়ে ব্যবহার করবেন না

ফোন চার্জে দিয়ে কখনো ব্যবহার করবেন না বা নেট চালাবেন না। কারণ ফোন চার্জে দেওয়ার সময় লক্ষ্য করবেন ফোনের একটা বিশাল চাপ পড়ে। এতে আপনার ফোন বা ব্যাটারি দুটোই নষ্ট হওয়া সম্ভব না থাকে। তাছাড়া ওখান থেকে যদি কোন কারনে ফোনটি বাস্ট হয় তাহলে আপনারই মারাত্মক ক্ষতির সম্ভাবনা থাকবে।


পরিশেষে বলা যায় আপনারা যদি উপরের লেখাটি খুব ভালোভাবে পড়েন এবং আপনার ফোনের চার্জারটিকে ওভাবে ব্যবহার করেন। তাহলে আপনার ফোনটি দীর্ঘস্থায়ী হবে। এতে করে আপনার ক্ষেত্রে সুবিধা। টাকা খরচ করে ফোন কেনার ঝামেলা থেকে মুক্তি পাবেন এবং এতে আর্থিকভাবেও অবচয় কম হবে।

আরো পড়ুন

আপেলের বীজ থেকে চারা তৈরি সবচেয়ে সহজ উপায়

বিকাশ দিয়ে বিদ্যুৎ বিল পরিশোধ 

Google play protect scan করার নিয়ম 

টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়


 click here


আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। এরকম আরো অনেক বিষয়ের তথ্য আমার সাইটটিতে পাবেন। উক্ত তথ্য গুলি আপনাদের কোন না কোন উপকারে আসবে। আপনাদের উপকারে আসলেই আমার লেখার সার্থকতা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url