ব্লগিং এর জন্য গুরুত্বপূর্ণ তিনটি বিষয় | Title, Meta description and Permalink কি?

 
আশা করি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি ৩টি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আপনাদের মধ্যে যারা ব্লগিং শুরু করেছেন তাদের মধ্যে অনেকেই জানেন না ব্লগ ওয়েবসাইট তৈরি করার পর সর্বপ্রথম কোন বিষয়ের গুরুত্ব অনেক বেশি। কোন বিষয়গুলি সঠিকভাবে সেটিং করতে পারলে আপনাদের লেখা পোস্টগুলি rank করাতে পারবেন। উক্ত বিষয়গুলি জানলে আপনাদের অনেক উপকারে আসবে। আজ আমি ব্লগিং এর গুরুত্বপূর্ণ তিনটি সেটিং নিয়ে আলোচনা করব। এর জন্য মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন।

 

ব্লগিং এর জন্য গুরুত্বপূর্ণ তিনটি বিষয়

ব্লগিং এর জন্য গুরুত্বপূর্ণ তিনটি বিষয়ঃ

ব্লগ সাইট তৈরি করার পর আপনাকে অবশ্যই এই তিনটি বিষয় সঠিকভাবে সেটিং করে নিতে হবে।

SEO করার ক্ষেত্রে মূলত আমরা তিনটি জিনিস দেখতে পাবো। যে তিনটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ।

বিষয় তিনটি হলোঃ

১. Title
২. Meta description

৩. Permalink বা URL

নিম্নে গুরুত্বপূর্ণ তিনটি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো:

১. Title

পোস্ট র‍্যাংকিং এর ক্ষেত্রে পোস্টের টাইটেল খুবই গুরুত্বপূর্ণ। আপনি আপনার পোস্টের জন্য যে টাইটেলটি নির্বাচন করবেন উক্ত টাইটেলটি অবশ্যই মেটা ট্যাগ এবং permalink এর সাথে মিল রেখে লিখতে হবে। তাহলে google এর সার্চ ইঞ্জিন সহজেই post টি খুঁজে পাবে। আপনার পোস্টটি দ্রুত rank করবে।

২. Meta description

মেটা tag SEO করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। অর্থাৎ মেটা পোস্ট ranking এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোন কিছু লিখে গুগলে সার্চ করলে প্রথমে টাইটেল আসে,তার নিচে দুই থেকে তিন লাইনের যে লেখা দেখতে পাবেন সেটি হচ্ছে মেটা ট্যাগ।এটি মূলত লেখা হয়ে থাকে গুগলের রোবটের জন্য। মেটা লিখলে গুগলের রোবট খুব সহজেই পোস্টটি খুঁজে পায়। আপনি বিস্তারিত যে পোস্ট লিখবেন তার সংক্ষেপে কিছু কথা ১৬০ ওয়ার্ডের মধ্যে লিখবেন। মেটা ডেসক্রিপশন মূলত সাইটটা কোন বিষয়ের উপর ঐ বিষয়ের সংক্ষিপ্ত বর্ণনা

৩. Permalink বা URL

পোস্টের টাইটেল এবং মেটা ট্যাগ এর পাশাপাশি পার্মালিঙ্কও খুবই গুরুত্বপূর্ণ। পোস্ট  ranking এর ক্ষেত্রে এটি অত্যন্ত প্রয়োজনীয়। আপনি যখন পার্মালিঙ্ক লিখবেন তখন অবশ্যই সেটি টাইটেল এর সাথে মিল রেখে লিখতে হবে। কারণ টাইটেলে যদি এক কথা হয় এবং পার্মালিঙ্কে যদি ভিন্ন কথা লেখেন তাহলে গুগলের সার্চ ইঞ্জিনের খুঁজে পেতে সমস্যা হবে। তাই এ বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ পোস্ট ranking এর ক্ষেত্রে।

 আরো পড়ুন

টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়

 blog post এ internal link যুক্ত করার নিয়ম

 আপেলের বীজ থেকে চারা তৈরি সবচেয়ে সহজ উপায়

 


আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আশা করি আপনারা আবারও আমার সাইটটি করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আমার সাইটটিতে আমি লিখে থাকি। আশা করি সেগুলি পড়লে আপনাদের অনেক উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url