how to select title in blog post | সঠিক কিওয়ার্ড যুক্ত টাইটেল নির্বাচন

বন্ধুরা সকলে ভালোই আছেন। যেকোনো পোষ্ট  rank এ নেওয়ার ক্ষেত্রে টাইটেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ আমি এই টাইটেল নিয়ে বিস্তারিত আলোচনা করব। আপনারা মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। তাহলে উক্ত বিষয়ে সম্পর্কে আপনারা পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন।

 

how to select title in blog post

ব্লগের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়

ব্লগের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ৩টি বিষয় হলো
টাইটেল,মেটা ডেসক্রিপশন, পার্মালিঙ্ক বা URL টি। আপনাকে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করার পর সর্বপ্রথম এগুলোকে অবশ্যই সেট করতে হবে। একটি সাইট ranking এর ক্ষেত্রে উক্ত বিষয়গুলি খুবই গুরুত্বপূর্ণ।আমার এই পোস্টে টাইটেল নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুন 

জামরুলের মোরব্বা   

ব্লগিং এর জন্য গুরুত্বপূর্ণ তিনটি বিষয়

টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়

how to open gmail account in Android

সঠিক কিওয়ার্ড যুক্ত টাইটেল লেখার গুরুত্ব

ব্লগিং এর ক্ষেত্রে পোস্ট এর টাইটেল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা যে পোস্টটি লিখব উক্ত পোস্টের শিরোনাম দিবো খুব সংক্ষেপে এবং চমকপ্রদকভাবে। তবে টাইটেল দেওয়ার সময় কিছু কিছু বিষয় আপনাকে মনে রাখতে হবে

এমন কিছু বিষয় আছে যে বিষয়গুলি ব্লগ পোষ্টের টাইটেলে ব্যবহার করা যাবে না। যেমন :অতিরিক্ত ডলার বা টাকা উল্লেখ করা, ভাইরাল ভিডিও, জুতোপেটা, রক্তাক্ত নির্যাতন প্রভৃতি উল্লেখ করা যাবে না। আপনি যদি এরকম ধরনের বিষয়গুলো উল্লেখ করেন তাহলে program policy rule ভঙ্গ হবে।

তাই আপনাদের মনে রাখতে হবে, টাইটেল খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় টাইটেল। টাইটেল এর কারনে পোস্ট র‍্যাঙ্ক করে। অর্থাৎ আপনি যে বিষয়ে উপর ব্লগটিতে লিখতে চাচ্ছেন উক্ত বিষয়টি google এ গিয়ে সার্চ দিবেন। সার্চ দিলে আপনি ওই বিষয় রিলেটেড অনেক কিওয়ার্ড দেখতে পারবেন।

 

ওখান থেকে আপনাকে খুঁজে দেখতে হবে কোন কিওয়ার্ড নিয়ে কাজ করলে আপনার ওয়েবসাইটটি দ্রুত rank করবে বা ভিজিটর আসবে। এই বিষয়টি বিবেচনা করে এর উপর একটি কিওয়ার্ড আপনাকে বেছে নিতে হবে। এই কিওয়ার্ডটিকে  টাইটেল বলে। যে কিওয়ার্ডটিকে আপনি টাইটেলে লিখবেন এবং ঐটি নিয়েই কাজ করবেন।

 

আরেকটু বিস্তারিত বলতে গেলে, আপনার টাইটেল লিখে প্রথমে google এ সার্চ দিবেন। তাহলে আপনি এই টাইটেলের কম্পিটিটার কেমন সেটা আপনি দেখতে পারবেন। প্রতিদ্বন্দ্বী যদি কম হয় তাহলে ওই পোস্টটি লিখলে আপনি দ্রুত পোস্টকে রেঙ্ক করাতে পারবেন। 

 

আর যদি প্রতিদ্বন্দ্বী  অনেক বেশি হয় তাহলে আপনার লেখা পোস্টটির রেঙ্ক পেতে অনেক সময় লাগবে। কারণ অলরেডি অনেকেই এটার উপর কাজ করেছে এবং এখানে কম্পিটিশন অনেক বেশি। যাদের পোস্টগুলি আগে থেকেই গুগলের টপ পজিশনে আছে। 

 

তাই আপনাকে টাইটেল সিলেক্ট করতে গেলে সর্বপ্রথম যেটি কম লোক লিখেছে এমন একটি কিওয়ার্ড নিয়ে কাজ করতে হবে।

 টাইটেল লেখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ঃ

১. কোন বিষয়টির উপর মানুষ বেশি সার্চ করে উক্ত বিষয়টি টাইটেলে দিতে হবে।

২. ডোমেইন এবং টাইটেলে একই কিওয়ার্ড যুক্ত করতে হবে। তাহলে আপনি অতিরিক্ত ট্যাফিক পাবেন।

৩. টাইটেলের পূর্বে বা পরে কোন একটা ওয়ার্ড যুক্ত করলে অবশ্যই এটি টাইটেল এর উপর প্রভাব পড়ে। তাই অবশ্যই আপনাকে সঠিক কিওয়ার্ড ব্যবহার করতে হবে।তা না হলে পোস্টটি rank করবেনা।

৪. আপনি টাইটেল এর ক্ষেত্রে সেপারেটর চিহ্ন (|) ব্যবহার করতে পারেন। একটি টাইটেল লিখে সেপারেটর চিহ্ন দিয়ে অন্য আরেকটি কিওয়ার্ড নিয়ে টাইটেলে দিতে পারেন। এটি খুবই গুরুত্বপূর্ণ।

seperator:
একটি টাইটেলের পরে যদি  seperator থাকে তাহলে প্রথম টাইটেল থেকে দ্বিতীয় টাইটেলটি আলাদা বোঝায়। অর্থাৎ প্রথম কিওয়ার্ড থেকে দ্বিতীয় কিওয়ার্ড আলাদা বোঝাবে।

seperator এর ব্যবহারঃ

১. প্রথম কিওয়ার্ড, তারপর seperator চিহ্ন, তারপর অন্য আরেকটা কিওয়ার্ড
২. কোন বিষয় নিয়ে মানুষ সার্চ করে তার উপর ভিত্তি করেই প্রথম কিওয়ার্ড লিখে seperator চিহ্ন দিতে হয়।
৩. তারপর বাকি কিওয়ার্ড অংশটুকু লিখতে হয়।

Title এর  ক্ষেত্রে seperator এর বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ প্রথম কিওয়ার্ডের পোস্টটি rank না করলেও দ্বিতীয় কিওয়ার্ডের মাধ্যমে পোস্টটি rank এ নেওয়া সম্ভব।

 

পরিশেষে বলা যায়, টাইটেল যে কোন পোস্টের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তাই অবশ্যই আপনাকে কিওয়ার্ড যুক্ত টাইটেল সিলেক্ট করতে হবে। যদি আপনি পোস্টটিকে rank এ আনতে নিতে চান।

আরো পড়ুন

আপেলের বীজ থেকে চারা তৈরি সবচেয়ে সহজ উপায়

blog post এ internal link যুক্ত করার নিয়ম

মেটা ডেসক্রিপশন লেখার প্রয়োজনীয়তা

টাইটেল ট্যাগ

 
আমার সাইটটি ভিজিট করার জন্য সবাইকে ধন্যবাদ।আপনারা আবারও আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ বিষয়ের তথ্য আমার সাইটটিতে পাবেন।আশা করি উক্ত বিষয়গুলি আপনাদের কোন না কোন উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url