মেটা ডেসক্রিপশন লেখার প্রয়োজনীয়তা | SEO করার জন্য Meta tag

আশা করি বন্ধুরা সকলে ভালোই আছেন। আজ আমি মেটা ডেসক্রিপশন নিয়ে বিস্তারিত আলোচনা করছি। মেটা ডেসক্রিপশন পোস্টের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। আপনারা যদি মনোযোগ সহকারে পোস্টটি পড়েন তাহলে এ বিষয় সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন। এটি যেকোন পোষ্টের ক্ষেত্রেই খুবই গুরুত্বপূর্ণ। এটি পোস্ট রেংকিং এর ক্ষেত্রে সাহায্য করে থাকে। আপনাদের মধ্যে যারা নতুন করে ব্লগিং শুরু করেছেন তাদের সকলকে পোষ্টটি পড়ার জন্য অনুরোধ রইলো। আশা করি,এই পোষ্টটি আপনাদের অনেক উপকারে আসবে।

 

মেটা ডেসক্রিপশন লেখার প্রয়োজনীয়তা

মেটা ডেসক্রিপশনঃ

search engine ranking page হচ্ছে মেটা। গুগলে কোন বিষয় লিখে সার্চ দিলে টাইটেলের নিচে দুই থেকে তিন লাইনে যে লেখা দেখা যায় সেটি মেটা ডেসক্রিপশন। SEO করার ক্ষেত্রে মূলত আমরা তিনটি জিনিস দেখতে পাবো। যে তিনটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ।

বিষয় তিনটি হলোঃ

১. Title
২. URL
৩. Meta description

আরো পড়ুন

Important question of the world cup football 2022

How to select title in blog post
How to do image SEO in mobile

আজ আমি মেটা ডেসক্রিপশন নিয়ে বিস্তারিত আলোচনা করছি।

মেটা ডেসক্রিপশন এর প্রয়োজনীয়তাঃ

পোস্ট ranking এর ক্ষেত্রে মেটা ডেসক্রিপশন গুরুত্বপূর্ণ। কোন বিষয়ে গুগলে লিখে সার্চ দিলে, সার্চ রেজাল্টে মূলত টাইটেলের নিচে দুই থেকে তিন লাইন এর লেখা দেখা যায় উক্ত লেখাটি মূলত মেটা ডেসক্রিপশন। এটিতে মূলত পোস্টের sumarry লেখা হয়। মেটা পোস্টের রেংকিং এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

মেটা ডেসক্রিপশন মূলত অফ করা থাকে। এটিকে  সেটিং অপশনে গিয়ে চালু করতে হয়। মেটা হচ্ছে সার্চ ইঞ্জিন ranking পেজ। অর্থাৎ কোন পোস্টের rank পেতে দ্রুত মেটা ডেসক্রিপশন সহায়তা করে থাকে।

মেটা ট্যাগ এটি মূলত মানুষের জন্য লেখা হয় না। এটি লেখা হয় রোবট বা google এর বিভিন্ন সার্চ ইঞ্জিন রয়েছে সেগুলোর জন্য। তাই মূলত যখন আমরা গুগলে কোন কিছু লিখে সার্চ করি তখন সার্চ রেজাল্টের টাইটেলের নিচে মেটা লেখাটি ওপেন করলে এই লেখাটি কোথাও খুঁজে পাওয়া যাবে না।

পূর্বেই বলেছি যে,মেটা ট্যাগ মূলত মানুষের জন্য লেখা হয় না। এটি মূলত রোবট বা google এর বিভিন্ন সার্চ ইঞ্জিন রয়েছে তাদের জন্য লেখা হয়। এটি মূলত সার্চ ইঞ্জিন পড়বে এটি অতি গুরুত্বপূর্ণ বিষয়।

Click to rate অর্থাৎ যে পোষ্টের CTR যত বেশি সেটি দ্রুত rank করবে। ক্লিক যেটার যত বেশি পড়বে সেটা উপরের পেজে যাবে। মেটা সরাসরি আমাদের হেল্প না করলেও মেটা গুগলের ফার্স্ট পেজে আনতে হেল্প করে থাকে। মেটা ডেসক্রিপশনে ১৬০ word এর বেশি নিতে পারবো না। লিখতে পারবো কিন্তু আমাদের পেইজে ১৬০ এর বেশি শো করবে না। 


মেটা ডেসক্রিপশনের গুরুত্বপূর্ণ কিছু বিষয়

১. ১৬০ ওয়ার্ড এর মধ্যে লিখতে হবে।
২. অবশ্যই মেইন ফোকাসিং কীওয়ার্ড ব্যবহার করতে হবে। যে বিষয়টি নিয়ে লিখতে চাচ্ছেন সেই বিষয়ের সামারি মেটা ডেসক্রিপশনে লিখবেন।
৩. প্রত্যেকটা আলাদা পোস্ট জন্য উক্ত পোস্টের ইউনিক মেটা ডেসক্রিপশন দিতে হবে।
৪. Specific and relevant হতে হবে। অর্থাৎ টপিকের সাথে মিল রেখে লিখতে হবে।
৫. আপনি যে পোস্টটা পাবলিশ করবেন উক্ত পোস্টের টাইটেল, মেটা ডেসক্রিপশন এবং ইউআরএল উক্ত পোস্ট রিলেটেড লিখতে।

 

পরিশেষে বলা যায়, আপনি যে বিষয়ের উপর পোস্টটি লিখবেন উক্ত পোস্টে এর শিরোনাম দিবেন  মেটার ডেসক্রিপশন বক্সে ওই পোস্টের সাথে মিল রেখে আর এটাই হলো মেটা ডেসক্রিপশন। যেটি পোস্ট ranking এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।


আরো পড়ুন

জীবন বদলে দেওয়ার মতো বাণী

ছবিসহ ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম
মোবাইল দিয়ে ব্লগ পোস্টে ছবি সংযুক্ত করার নিয়ম

আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আশা করি আপনারা আবারও আমার সাইটটি করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আমার সাইটটিতে আমি লিখে থাকি। আশা করি সেগুলি পড়লে আপনাদের অনেক উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url