Google Docs দেখুন খুব সহজেই | Docs এর কাজ | Google Docs

আশা করি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করছি। আপনারা অনেকেই google অ্যাপস এর নাম শুনেছেন। গুগলের বিভিন্ন গুরুত্বপূর্ণ apps রয়েছে। এর মধ্যে google does অ্যাপসটি অন্যতম। এটি বর্তমান সময়ে খুবই জনপ্রিয় গুগলের একটি অ্যাপ। যেটির ব্যবহার যদি আপনি সুন্দর ভাবে জানেন তাহলে আপনার গুরুত্বপূর্ণ বিভিন্ন ধরনের তথ্য এখানে রাখতে পারেন। কোন document  হারানোর কোন ভয় থাকবে না। তো এ বিষয়টি নিয়ে আমি বিস্তারিত আলোচনা করব। আশা করি লেখাটি মনোযোগ সহকারে পড়লে এ বিষয় সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন।


Google docs দেখুন খুব সহজেই
Google Docs
Google Docs

     আপনি খুব সহজেই গুগল docs খুলতে পারেন। এর বিভিন্ন সুযোগ-সুবিধা থাকার কারণে অনেকেই বর্তমানে এটি ব্যবহার করছে। Google docs আপনি অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যেমন: ইমেজ, ভিডিও, অডিও, গুরুত্বপূর্ণ যাবতীয় সকল তথ্যাদি সবকিছুই রেখে দিতে পারেন।

     যেটি আপনার হারানোর কোন ভয় থাকবে না। আপনার যদি ফোন চুরি হয়ে যায় শুধুমাত্র আপনার জিমেইল আইডি মনে রাখলে অর্থাৎ যে জিমেইলে আপনি গুগল docs খুলেছেন তাহলে আপনি উক্ত তথ্যগুলি ওইখান থেকে পেতে পারবেন। যেখানে আপনি নিরাপদে এগুলি রাখতে পারবেন।

    তাই বর্তমান সময়ে google docs এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।তাই অবশ্যই আপনার google docs থাকা একান্ত প্রয়োজন। যাতে করে আপনি আপনার গুরুত্বপূর্ণ ডকুমেন্টগুলি গুগল does এর মাধ্যমে সেভ করে রাখতে পারেন।

     এটির আরেকটি বৈশিষ্ট্য যেটি ভালো লাগার মত আপনি যে ডকুমেন্টগুলো সেভ করে রাখছেন উক্ত ডকুমেন্ট চাইলে আপনার পরিচিত মানুষের কাছে শেয়ার করতে পারবেন। আমি বিভিন্ন কাজের ক্ষেত্রেই এটি ব্যবহার করে থাকি। আমার কাছে মনে হয়, এটি ব্যবহার করা খুবই সুবিধাজনক।

 

Google Docs এর কাজগুলি

এর জন্য আপনাকে google ব্রাউজারে আসতে হবে। ব্রাউজারে আসার পর google docs.com লিখে সার্চ দিবেন। এরপর https://docs.Google. com লেখা লিংকে ক্লিক করবেন। যে ইন্টারফেস দেখতে পাবেন, এখান থেকে বিভিন্ন resume, letter, project proposal, brochure, report দেখতে পাবেন। এখান থেকে যেকোনো একটি ক্লিক করে এটি আপনি কাস্টমাইজ করতে পারবেন।


আর আপনি নতুন করে তৈরি করতে চাইলে, Start a new document এর নিচে প্লাস চিহ্নে ক্লিক করবেন। তাহলে আপনি গুগল ডক্সের ইন্টারফেস দেখতে পারবেন। এখান থেকে আপনি বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন।
 

File এ ক্লিক করে, নিউ ফাইলে নতুন করে ফাইল তৈরি করতে পারবেন তারপর ওপেনে ক্লিক করে আপনি ডেক্সটপ বা ল্যাপটপ থেকে ফাইল আপলোড করতে পারবেন, আপনার গুগল ড্রাইভে যদি কোন তথ্য থাকে সেটিও আনতে পারবেন, আপনি যদি চান অনলাইন থেকে কোন কিছু নিয়ে আসার এটিও আপনি আনতে পারবেন। এগুলো ছাড়াও এখানে রয়েছে আরও নতুন ধরনের কিছু বৈশিষ্ট্য আপনি চাইলে insert এ ক্লিক করুন খুব সহজে এখান থেকে টেবিল তৈরি করতে পারবেন।

Google does আসার জন্য বারবার আপনাকে search বারে সার্চ দেয়ার প্রয়োজন হবে না। আপনি গুগলে এসে উপরের দিকে ডান পাশে অনেকগুলোই ডট চিহ্ন সমন্বয় অর্থাৎ google apps এ ক্লিক করবেন। উক্ত অ্যাপসগুলির থেকে Docs apps এ ক্লিক করবেন। তাহলে আপনার তৈরিকৃত ফাইলটি দেখতে পারবেন। তবে আপনি খুব সহজেই গুগল ডক্স ব্যবহার করে কাজ করতে পারবেন।





আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারো আমার সাইটটি ভিজিট করবেন। এরকম বিভিন্ন ধরনের তথ্য আমার সাইটটিতে পাবেন। আশা করি আপনাদের ভালো লাগবে এবং উপকারে আসবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url