Pohela Boishakh 2023 |পহেলা বৈশাখ | পহেলা বৈশাখ বাংলা মাসের প্রথম দিন

 

আশা করি দর্শক বন্ধুরা সকলে ভালোই আছেন।পহেলা বৈশাখ বাংলা মাসের প্রথম দিন আর এই দিনেই থাকছে পহেলা বৈশাখ উপলক্ষে দেশবাসীরপক্ষ থেকে বিশেষ আয়োজন । এই দিনটি বাংলাদেশে সরকারি ছুটির দিন এবং এটি জাতীয় উৎসব হিসেবে পালিত হয়। পহেলা বৈশাখ নিয়ে আমার পোস্ট ।  আশা করি আপনাদের ভালো লাগবে। পহেলা বৈশাখ সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেতে লেখাটি মনোযোগ সহকারে পড়তে থাকুন । 


Pohela Boishakh  2023

পহেলা বৈশাখ

শুভ নববর্ষ! পহেলা বৈশাখ বাংলা মাসের প্রথম দিন যা হল বঙ্গবদ্ধ সময়ে ১৪ই এপ্রিল। এই দিনটি বাংলাদেশ, ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং অন্যান্য অঞ্চলে উৎসব হিসেবে পালিত হয়। এই দিনটি বাংলাদেশে সরকারি ছুটির দিন এবং একটি জাতীয় উৎসব হিসেবে পালিত হয়। 

পহেলা বৈশাখে বাংলাদেশে বিশেষ উৎসব পালিত হয় যা হল বৈশাখী উৎসব। এই উৎসবটি সাধারণত গ্রাম্য এবং প্রাকৃতিক পরিবেশে পালিত হয় এবং মুখ্যতঃ পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে  উৎসব পালিত হয়। এই দিনটি বাংলাদেশ এবং ভারতে বৈশাখী সেলিব্রেশন, বাউল সংস্কৃতির মেলা, পথ উদ্যান, রঙ খেলা এবং অন্যান্য উৎসবের মাধ্যমে পালিত হয়।

বাংলা মাসের প্রথম দিন হলো বৈশাখের পহেলা দিন। বাংলা মাসের প্রথম দিন হওয়ায়, এই দিনটি সাধারণত বসন্তের একটি  উৎসব হিসেবে পালিত হয়। বাংলাদেশে সরকারি ছুটি এই দিনে থাকে এবং বিভিন্ন উপলক্ষে মেলা, সংস্কৃতিক প্রদর্শনী ও অন্যান্য আয়োজন করা হয়। এই দিনটি আমাদের সংস্কৃতি এবং ঐতিহ্যের মূল্যবান অংশ এবং সম্প্রদায়ের একটি গৌরবময় উৎসব।

পহেলা বৈশাখ উপলক্ষে দেশবাসীর বিশেষ আয়োজন

পহেলা বৈশাখ হল বাংলা নববর্ষ, যা প্রতিবছর ১৪ই এপ্রিল বা ১৫ই এপ্রিলে উদযাপন করা হয়। এই দিনটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ এলাকার মানুষের জন্য খুবই গৌরবময়। এই দিনটি উদযাপন করার জন্য লোকজন বিভিন্ন আয়োজন করে থাকেন। হৈ-হুল্লোড়ে আনন্দে মুখরিত হয়ে ওঠে চারিদিক।

পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশে বিভিন্ন আয়োজন করা হয়। এই দিনটি মুক্তিযুদ্ধের জন্য একটি অত্যন্ত গৌরবময় দিন। সেই দিনে মুক্তিযোদ্ধাদের জন্য বিভিন্ন প্রদর্শনী ও মেলা অনুষ্ঠিত হয়। প্রায় সব শহরে সেই দিনে বিশেষ পরিবহন ব্যবস্থা নেওয়া হয় এবং মেলার জন্য বিশেষ পালা বা হাট উদ্যোগ নেওয়া হয়।

পহেলা বৈশাখ উপলক্ষে বিভিন্ন খেলার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বাদ্যযন্ত্র প্রদর্শনী, সঙ্গীত প্রদর্শনী এবং নাচ প্রদর্শনী অন্যান্য কিছু খেলার মধ্যে উল্লেখযোগ্য। এছাড়াও বিভিন্ন গ্রন্থমেলা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পহেলা বৈশাখ মেলার অন্যতম আকর্ষণ হল পথ চলা। এই দিনে লোকজন বাসা থেকে বের হয়ে পথ চলার জন্য উৎসাহ দেখানো হয়। পথ চলার সময় লোকজন পরস্পরের সাথে মিলে আলোচনা করে নববর্ষ উদযাপন করেন।

পহেলা বৈশাখ বাংলা সনের প্রথম দিন যা বাংলাদেশ ও ভারতে পালিত হয়। তবে এই উৎসবটি বিভিন্ন দেশে বাঙালি সম্প্রদায়ের মানুষ দ্বারা পালিত হয় এবং এটি অন্যান্য দেশেও চলছে। অন্যান্য দেশে পহেলা বৈশাখ উৎসব পালন করে যেমন যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, আস্ট্রেলিয়া, মালয়শিয়া, শ্রীলঙ্কা এবং কাতার।

click here


আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারও আমার সাইটে ভিজিট করবেন । এরকম অনেক ধরনের তথ্যই আমার সাইটিতে পাবেন। আশা করি আপনাদের ভালো লাগবে এবং উপকারে আসবে।


 

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url