Popular Chaitro Festival |গ্রামের ঐতিহ্যবাহী অষ্টক গান মূলত কি | চৈত্র সংক্রান্তি | গ্রামে পূর্ব প্রচলিত জনপ্রিয় অষ্টক গান

আশা করি বন্ধুরা সকলে ভালো আছেন । আজ আমি সম্পূর্ণ নতুন একটি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আমি মূলত গ্রামের ঐতিহ্যবাহী অষ্টক গান বিষয়ে বিস্তারিত আলোচনা করছি। আশা করি আপনারা বিষয়টি বুঝতে পারবেন। যদি আপনারা লেখাটি মনোযোগ সহকারে পড়েন তাহলে বিষয়টি সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন । 


Popular Chaitro Festival

গ্রামের ঐতিহ্যবাহী অষ্টক গান মূলত কি

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী অষ্টক গান হল বাংলাদেশের জনপ্রিয় একটি গানের সংগ্রহ। এই অষ্টক গানটি প্রথমবার একজন বৌদ্ধ সন্ন্যাসী অভিজ্ঞানানন্দ মহারাজ দ্বারা সংগ্রহ করা হয়। এই গানগুলি গ্রামের জনসাধারণের জীবন স্তুপ ও ঐতিহ্য সম্পর্কিত বলে মনে করা হয়। এই গানগুলি সাধারণত বক্তব্যমূলক এবং সমস্যাগুলির সমাধানের দিকে উপযোগী হয়।

অষ্টক গান গ্রামের জীবনের বিভিন্ন দিকগুলি বর্ণনা করে। এই গানগুলির মধ্যে দেশ ও দলগুলির সমস্যা, পরিবেশ ও বন্যা সমস্যা, জলবায়ু পরিবর্তনের প্রভাব, শিক্ষার অভাব, স্বাস্থ্য সমস্যা, বেকারত্ব, ব্যবসা ও আর্থিক সমস্যা ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়াও গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য ও সমাজের সংস্কৃতি সম্পর্কে ও বর্ণনা করা হয়।


অষ্টকটি গান একত্র হলে একটি গ্রামের জীবন সম্পূর্ণ বর্ণনা হয়, জনসাধারণের জীবন ও অসম্ভব সমস্যা সম্পর্কে আলোচনা করে। এই গানগুলি গ্রামের জনসাধারণ জীবনযাপনের বিভিন্ন দিক সম্পর্কে জানিয়ে দেয়। এছাড়াও এই গানগুলি একটি সামাজিক বিষয় নিয়ে আলোচনা করে যা সম্পূর্ণ বাংলাদেশের জনসাধারণের জীবনযাপনে অভিনব ভূমিকা পালন করে।

চৈত্র সংক্রান্তি

চৈত্র পূজা বা নববর্ষ উপলক্ষে বাংলাদেশে একটি বিশেষ উৎসব পালন করা হয়। এই উৎসবে চৈত্র মাসের শেষে বা বৈশাখ মাসের প্রথম দিনে মনোযোগ দেওয়া হয়। এই উৎসবে নাচ গান খুব জনপ্রিয় হয়।

চৈত্র পূজা উপলক্ষে নাচ গানের একটি বিশেষ ধরণ হল গম্বুজ নাচ। এই নাচে পাখির উড়ন, ঘুড়ির দৌড়, পশুদের নাচ ইত্যাদি দেখা যায়। সাধারণত এই নাচটি গ্রাম ও পাড়ার উপজেলার মানুষের মধ্যে খুবই জনপ্রিয়।চৈত্র পূজার উপলক্ষে গানের একটি বিশেষ ধরণ হল পল্লীগীতি। এই গানগুলি সাধারণত লোকসংগীত এবং বাউল সঙ্গীতের মতো। এই গানগুলি প্রায় সবাই গাই এবং উপলক্ষে অনেক স্থানে গান মুহুর্ত অনুষ্ঠান হয়।

চৈত্র পূজা উপলক্ষে সাধারণত পালন করা হয় পিঠা উৎসব। এই উৎসবে বিভিন্ন ধরনের পিঠা বানানো হয় এবং পরিবারের সদস্যদের মধ্যে ভাব ও ভ্রম বাড়িয়ে দেয়া হয়।চৈত্র পূজার উপলক্ষে সম্প্রতি বাংলাদেশে বিভিন্ন উৎসব অনুষ্ঠান অনেক জনপ্রিয় হচ্ছে, যেমন পহেলা বৈশাখ | 


Click here


আমার সাইটে ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ । আশা করি আপনারা আবারো আমার সাইট ভিজিট করবেন বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে জানতে পারবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url