জামরুল ফলের আচার | মজাদার আমরুলের আচার

আশা করি বন্ধুরা সকলে ভালোই আছেন। আজ আমি জামরুল ফলের আচার কিভাবে তৈরি করতে হয় এটি আপনাদের শেখাবো। আপনাদের মধ্যে অনেকেই আছেন এই ফলের আচার কিভাবে তৈরি করতে হয় এটি জানেন আবার অনেকে আছেন জানেন না। যারা জানেন না তারা অবশ্যই লেখাটি পড়ে জামরুল ফলের বা আমরুলের আচার তৈরি করবেন। কারন এটি দেখতে যেমন সুন্দর হয় খেতেও তেমনি অনেক সুস্বাদু। একবার খেলে বারবার খেতে মন চাইবে। এজন্য বন্ধুরা আপনারা ধৈর্য সহকারে পোষ্টটি পড়তে থাকুন।

 

জামরুল ফলের আচার

জামরুল ফল বা আমরুলের আচার

জামরুল খেতে অনেক পানসে টাইপের হয়ে থাকে। তাই আপনাদের মধ্যে অনেকে আছেন জামরুল খেতে চান না। বিশেষ করে বাচ্চারা তো একেবারে খেতেই চায় না। কিন্ত আমরা সকলেই জানি জামরুলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে যেমন সহায়তা করে তেমনি আরও অনেক রোগের মহাঔষধ হিসেবে কাজ করে থাকে। ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে জামরুল খাওয়া অনেক উপকারী।  যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের ক্ষেত্রে এই জামরুল খুবই উপকারী। এরকম আরো বিভিন্ন রোগের রোগ নিরাময়ক হলো জামরুল। তাই জামরুল খাওয়া প্রত্যেকের জন্য খুবই উপকারী। যদি এমনি খেতে ইচ্ছা না করে তাহলে আপনি খুব সহজেই আচার তৈরির মাধ্যমে খেতে পারেন। সে ক্ষেত্রেও আপনি উপকার পেতে পারেন।

জামরুল ফল বা আমরুলের আচার তৈরি

আপনি ঘরে বসে খুব সহজেই অল্প পরিমান উপকরণের মাধ্যমে জামরুলের আচার তৈরি করতে পারেন। এটি দেখতে যেমন চমৎকার হয় খেতেও তেমনি অনেক সুস্বাদু। জামরুল খাবারের রুচি বৃদ্ধিতে সহায়তা করে থাকে। পাশাপাশি আপনার ত্বকের উজ্জ্বল বৃদ্ধি করে।


আচার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরন

১. ২৫০ গ্রাম জামরুল

২. দুটি তেজপাতা

৩. দুটি এলাচের গুড়া
৪. অল্প পরিমাণ দারুচিনি
৫. ৫০ গ্রাম চিনি
৬. লবণ স্বাদমতো
৭. শুকনা মরিচের গুড়া
৮. একটি লেবু
৯. তেতুল
১০. যে কোন আচারের তেল


ক. জামরুলের আচার তৈরি করার জন্য সর্বপ্রথম আপনাকে পরিমাণ মতো জামরুল নিতে হবে। আমি ২৫০ গ্রাম জামরুল নিয়েছি।

খ. তারপর জামরুলগুলি ভালো করে পানি দিয়ে ধুয়ে নিব। যাতে করে জামরুলের কোন প্রকার ময়লা থাকলে সেগুলি পানির সাথে বেরিয়ে যায়।

গ. তারপর জামরুলগুলি একটি পাত্রে রাখবো। ওখান থেকে অন্য পাত্রে আলু কুচানো মেশিন দিয়ে জামরুলগুলি কুচিয়ে নিব।

ঘ. এভাবে সব জামরুলগুলি সুন্দর করে কুচিয়ে নিতে হবে। তারপর কুচি করা জামরুল অল্প পরিমাণ জল দিয়ে সিদ্ধ করব।

ঙ. তারপর অন্য একটি পাত্রে উপরে বর্ণিত যে উপকরণগুলি ছিল অর্থাৎ তেজপাতা, এলাচের গুড়া, দারুচিনি, লবণ, মরিচের গুঁড়া, চিনি, তেতুল সুন্দর করে মাখিয়ে নিব।

চ. মাখানো হয়ে গেলে লেবুর রস, এর মধ্যে দিতে হবে। আবার সুন্দর করে মাখাতে হবে।

ছ. সিদ্ধ করা জামরুলকুচি গুলি এর মধ্যে দিতে হবে। তারপর একসাথে মেশাতে হবে।

জ. যেকোনো তৈরিকৃত আচারের তেল দিতে পারেন। তাহলে টেস্টটা অনেক সুন্দর হবে। সর্বশেষ আপনি লেবুর খোসা গোল করে কুচি কুচি করে কেটে আচারের উপরে দিয়ে পরিবেশন করতে পারেন।

পরিশেষে বলা যায়, এটি দেখতে যেমন চমৎকার হয় খেতেও তেমনি সুস্বাদু। আপনি যদি কখনো এ ধরনের আচার না খেয়ে থাকেন আমার লেখাটি পড়ার পর অবশ্যই নিজে তৈরি করে খাবেন। নিজে তৈরি করে খেলেই বুঝতে পারবেন কতটা মজাদার এই জামরুলের আচার।


 

click here



আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারও আমার সাইটটি ভিজিট করবেন। তাহলে নিত্য নতুন অনেক ধরনের তথ্য আমার সাইটটিতে পাবেন। আশা করি আপনাদের উপকারে আসবে।





Next Post Previous Post
No Comment
Add Comment
comment url