HTML head Tag | হেড ট্যাগের ব্যবহার

আশাকরি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আজ আমি হেড সেকশন নিয়ে আলোচনা করব। এমন কিছু বিষয় রয়েছে যেগুলি হেড ট্যাগের মধ্যে অন্তর্ভুক্ত হয়। এই বিষয়গুলি আপনাদের জানা একান্ত প্রয়োজন বিশেষ করে যারা ওয়েবপেজ ডিজাইন করতে চান তাদের ক্ষেত্রে। তাই আপনারা মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন। আপনাদেরই উপকারে আসবে।


HTML head Tag

<head>....</head> ট্যাগ:

এইচ টি এম এল এ দুইটি অংশ দ্বারা গঠিত। এর প্রথমটি হল হেড সেকশন এবং অন্যটি বডি সেকশন। বডিতে যেমন কিছু নির্দিষ্ট বিষয় থাকে যেগুলি অন্তর্ভুক্ত করা হয়। তেমনি হেড ট্যাগ এ দেওয়া কিছু নির্দিষ্ট বিষয় থাকে যেগুলি হেড ট্যাগে অন্তর্ভুক্ত থাকে। অর্থাৎ এর মধ্যে নির্দিষ্ট বিষয়গুলি রাখতে হয়।


আরো পড়ুন 

জীবন বদলানো বাণী

how to use mouse easily 

মাকাল ফলের উপকারিতা

হেড ট্যাগের ব্যবহার নিম্নরূপ:

<head>......</head> ট্যাগ দিয়ে হেডসেকশন গঠিত হয়ে থাকে।হেড সেকশনে ডকুমেন্ট সম্পর্কিত তথ্য থাকে। যেমনঃ ডকুমেন্টের টাইটেল, বিষয়বস্তুু, ডকুমেন্টে ব্যবহৃত স্টাইল শিট ইত্যাদি। 

এই সেকশনে যা কিছু লেখা হয় তা ওয়েবসাইটের বডি সেকশনে প্রদর্শিত হয় না। টাইটেল বারে শুধু দেখা যায়। অর্থাৎ যেগুলি দেখা যায় না সেগুলি সোর্সকোডে থেকে কাজ করে।

হেড সেকশনে মূলত টাইটেল ট্যাগ,বেস ট্যাগ, মেটা ট্যাগ, লিংক ট্যাগ,স্টাইল ট্যাগ, স্ক্রিপ্ট ট্যাগ গুলি থাকে।

 

পরিশেষে বলা যায়, একটি ওয়েব পেজ তৈরি করার সময় আপনাকে অবশ্যই হেড ট্যাগ সম্পর্কে ধারণা থাকতে হবে। তাহলে আপনি খুব সহজেই বুঝতে পারবেন হেডট্যাগ এ কি কি বিষয় থাকবে আর বডি ট্যাগ এ কি কি বিষয় থাকবে। জানলে আপনার ওয়েব পেজ তৈরি করা আরো অনেক সহজ হবে।

আরো পড়ুন

টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়

how to do image SEO in mobile 

What is an Html Tag

Windows 10 computer দিয়ে Wi-Fi চালানোর সহজ

উপায় 


  click here


আমার সাইটে ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারও আমার সাইটটি ভিজিট করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আমার সাইটে লেখালেখি করি। আপনারা আমার সাইটে ভিজিট করলে পড়তে পারবেন। আশা করি আপনাদের অনেক উপকার হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url