শাকের উপকারিতা | শাকের পুষ্টিগুন

আশা করি বন্ধুরা সকলে ভালো আছেন। আজ আমি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আমরা সকলেই জানি শাকে প্রচুর পরিমাণ ভিটামিন ও পুষ্টিগুন রয়েছে।তাই আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় শাক অন্তর্ভুক্ত করা উচিত। আজ আমি শাকের উপকারিতা সম্পর্কে আলোচনা করব। আপনারা মনোযোগ সহকারে লেখাটি পড়তে থাকুন। 


শাকের উপকারিতা

শাকের উপকারিতা ও পুষ্টিগুন সম্পর্কে আলোচনা করা হলোঃ

আমরা সকলেই প্রায় শাক খেতে পছন্দ করি। বিভিন্ন প্রজাতির শাক রয়েছে। প্রায় ১০০ প্রজাতিরও বেশি শাক রয়েছে। যেমনঃ কচু শাক, পাট পাতা শাক,সজনে শাক, পুঁইশাক, পালং শাক,লালশাক,ডাটা শাক ইত্যাদি। এক এক শাকে রয়েছে এক এক ধরনের পুষ্টিগুণ, আয়রন, ভিটামিন প্রভৃতি।


আরো পড়ুন

জামরুলের মোরব্বা 
শাকের পরিচিতি
পাট শাকের উপকারিতা
থাই জামরুল গাছ চেনার সহজ উপায়


বাংলাদেশে অনেক ধরনের শাক রয়েছে। যেগুলির নাম আমরা অনেকেই জানিনা। যেহেতু শাকে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে। সেহেতু আপনাদের শাকের নাম সম্পর্কে অবগত হওয়া প্রয়োজন। এতে আপনাদেরই অনেক উপকারে আসবে।

কচুশাক চোখের ক্ষেত্রে খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন আছে। আপনার শরীরের রক্তের ঘাটতি থাকলে আপনি যদি প্রতিদিন কচু শাক খান তাহলে আয়রনের ঘাটতি দূর হবে। গর্ভবতী মহিলাদের জন্য খুবই উপকারী এই শাক।এই শাক খেলে দৃষ্টিশক্তিও ভালো থাকবে। তবে যাদের এলাজি সমস্যা আছে তাদের এ শাক না খাওয়াই ভালো।তারা অন্য আরেকটি শাক খেতে পারেন।
সকল শাকই বিভিন্ন ধরনের পুষ্টি গুনে ভরপুর।শাক অনেকের কাছেই পছন্দের তালিকায় থাকে।শাক খেতে যেমন সুস্বাদু তেমনি সহজলভ্য।শাক সাধারণত ভাজি করে খাওয়ার পাশাপাশি তরকারি রান্না করতেও ব্যবহার করা হয়ে থাকে। অনেকে আবার ছালাদ হিসাবে কিছু শাক খেয়ে থাকেন। যেমন: পুদিনা পাতা শাক, ধুনিয়া পাতা শাক প্রভৃতি। গর্ভাবস্থায় বিভিন্ন ধরনের শাক খাওয়া অত্যন্ত উপকারী।

শাক হচ্ছে সেই ধরনের সবজি যেগুলির লতা, পাতা, ফুল, বীজ, মূল,কান্ড মানুষ খেয়ে থাকে।শাকে রয়েছে প্রচুর পরিমাণ উপকারিতা ও পুষ্টিগুণ। যেগুলি স্বাস্থ্যের ক্ষেত্রে খুবই উপকারী। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সহায়তা করে থাকে।


পরিশেষে বলা যায়, শাকে বিভিন্ন ধরনের ভিটামিনও পুষ্টিগুণ রয়েছে। আপনি যদি প্রতিদিন শাক খান তাহলে বিভিন্ন ধরনের উপকারগুলি পেতে পারেন।

 

আরো পড়ুন
টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়
 Upay account balance check
How to open gmail account in Android
Google play protect scan করার নিয়ম

 

click here



আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারো আমার সাইটটি  ভিজিট করবেন। এরকম আরো অনেক বিষয় নিয়ে আমার সাইটটিতে আমি পোস্ট করে থাকি। আমার সাইটে ভিজিট করলেই উক্ত পোস্টগুলি আপনারা দেখতে পারবেন।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url