How To Cultivate Bitter Gourd In Easy Way | টবে করলা চাষের সহজ উপায়

টবে করলা চাষ করা অত্যন্ত সহজ। আজ আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি কিভাবে খুব সহজেই টবে করলা চাষ করা যায়। এর জন্য মনোযোগ সহকারে পোস্টটি পড়তে থাকুন।আপনাদের উপকারে আসবে।


how To Cultivate Bitter Gourd In Easy Way

 

টবে করলা চাষের সহজ উপায়ঃ

কৃষি চাষযোগ্য জমিতে ব্যাপক করলা চাষ হয়ে থাকে।এছাড়াও এখন ছাদের টবে করলা চাষ করতে দেখা যায়। এটি অত্যন্ত সহজ। আপনি চাইলে খুব সহজেই ছাদে করলা চাষ করতে পারেন।


আরো পড়ুন

জামরুলের মোরব্বা
My Banglalink app login করার সহজ নিয়ম
টেলিগ্রাম একাউন্ট তৈরি করার উপায়
থাই জামরুল গাছে কলম করার সহজ উপায় 


টবে করলা চাষের সহজ উপায় নিম্নরূপঃ

সর্বপ্রথম আপনাকে টবের মাটি সুন্দর করে চেলে নিতে হবে। সুন্দর করে মাটিটা চাললে কি হয় মাটির মধ্যে অন্য কোন ময়লা থাকলে সেগুলি ফেলে দেওয়া যায়। এ ধরনের মাটিতে চাষ করলে অনেক ভালো হয়। খুব দ্রুত সফলতা পাওয়া যায়।

তারপর করলার বিচি সংগ্রহ করতে হবে। করলার বিচি ২৪ ঘন্টা বাটিতে বা অন্য কোন পাত্রে জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। ২৪ ঘন্টা পর বিচি টবে লাগাতে হবে। এর জন্য বিচি বেশি গর্ত করে লাগানোর দরকার নেই।

বিচি নিচের দিকে হালকা চাপ দিয়ে মাটিতে রেখে উপরের অংশে হালকা পরিমাণ মাটি ছিটিয়ে দিতে হবে। মাটি যদি বেশি শুকনা হয় তাহলে মাটিতে হালকা পরিমাণ জল ছিটিয়ে দিতে হবে।

এক সপ্তাহের মধ্যে দেখতে পারবেন আপনার টবে করলার বিচি থেকে চারা হয়েছে। কোন কোন ক্ষেত্রে সময় একটু বেশি লাগতে পারে। তবে বিচির মান যদি ভাল হয় তাহলে এক সপ্তাহের মধ্যেই চারা দেখতে পারবেন।

এই সময় ওষুধ দেওয়ার কোন প্রয়োজন নেই। চারা যখন চার আঙুল পরিমাণ লম্বা হবে। তখন আপনি কীটনাশক ওষুধ দিতে পারেন। তাহলে পোকামাকড়ের উপদ্রব কম হবে।গাছ সতেজ থাকবে।

পোকামাকড়ের উপদ্রব দেখা গেলে যে সমস্যাটি বিশেষ করে হয় গাছের পাতা কেটে নষ্ট করে ফেলে। যাতে করে গাছটি বৃদ্ধি কম হয় এবং একসময় মারা যায়। সেজন্য এই বিষয়টি খেয়াল রাখতে হবে।

করলার চারা গাছে অতিরিক্ত পরিমাণ জল দেওয়া যাবে না। যদি অতিরিক্ত পরিমাণ জল দেওয়া হয় তাহলে গাছের গোড়া পচে যেতে পারে। আবার একেবারও শুকনো রাখা যাবে না।

করলা গাছ ছয় আঙুল বড় হলে তখন গাছের গোড়া সুন্দর করে কুপিয়ে দিতে হবে। অর্থাৎ গাছের গোড়ার দিকে মাটির উঁচু করে কুপিয়ে দিতে হবে। এটা করলে যা হয় গাছটি বাড়তে সহায়তা করে।

এরপর এক মুটো পরিমাণ টিএসপি সার চারিপাশ দিয়ে ছিটিয়ে দিতে হবে।তারপর সামান্য পরিমাণ ইউরিয়া সার দিব যেকোনো সময় দেওয়া যেতে পারে। গাছ যেহেতু ছোট সেজন্য অল্প পরিমাণ দিবেন। গাছের গোড়ায় না দেওয়াই ভালো। দিলে গাছের চারিপাশে গোল রাউন্ড আকারে দিতে হবে।

গাছের গোড়ায় সার দিলে গাছ অনেক সময় মারা যেতে পারে। সার ঢেকে দেওয়ার জন্য আমি উপর দিয়ে গোবর সার দিব। আপনি মাটি ও দিতে পারেন।  সার এর উপর মাটি বা গোবর সার দিতে হবে তানা দিলে গাছ মরে যাওয়া সম্ভাবনা অনেক বেশি থাকে।

গোবর সারের উপর দিয়ে মাটি ছিটিয়ে দিতে হবে। এভাবে চার থেকে পাঁচ দিন রেখে দিতে হবে। চার পাঁচ দিনের মধ্যে আমরা পানি দিবোনা। পানি দিলে সব সার যদি পানির সাথে মিশে গাছের গোড়ায় আসে তাহলে গাছ মারা যেতে পারে। আমরা চার পাঁচ দিন পর গাছে পানি দেবো।

এক মাস
পর গাছটি একটু বড় হবে। তখন দেখা যাবে বিভিন্ন ধরনের শাখা প্রশাখা ছেড়বে। এর নিচের অংশের শাখা প্রশাখাগুলি কাটতে হবে। এটা গছের জন্য খুবই উপকারী হবে। আপনি যদি এগুলো কেটে দেন তাহলে গাছ আরো অনেক বড় হবে।

এক মাস পর আপনাকে অল্প পরিমান সার দিতে হবে। আপনি টিএসপি সার দিবেন। সার  দেওয়ার আগে করলা গাছগুলির চারিপাশের মাটি একটু কুপিয়ে দিতে হবে। ভালো করে কুপিয়ে দিলে গাছগুলি  সুন্দর হয়। তাহলে মাটিগুলো একটু আলাদা থাকবে।গাছের ক্ষেত্রে খুবই উপকার হবে।

পোকামাকড় এর হাত থেকে রক্ষা করার জন্য  কিছুটা পরিমাণ সানফুরান দিতে হবে। অর্থাৎ ফুরাডান। এবার মাটির পরিবর্তে গোবর সার দিয়ে ঢেকে দিব। এবার আপনি গাছের ডাল বা বেড়া দিয়ে দিবেন সুন্দর করে। যাতে করে গাছটি বেয়ে উঠতে পারে।

ডালের সাথে পেঁচিয়ে দিতে হবে। তাহলে গাছগুলো অনেক সুন্দর হবে। একমাস পরেই লক্ষ্য করতে পারবেন গাছগুলোতে নতুন নতুন আরো অনেক ডাল হয়েছে।

এভাবে যদি আপনারা গাছ পরিচর্যা করেন তাহলে একমাস পরে আপনার গাছে ফুল দেখতে পারবেন। তার কিছুদিন পরেই ফলও দেখতে পারবেন।


 
পরিশেষে বলা যায়, করলা চাষ পদ্ধতি অত্যন্ত সহজ। আপনি আপনার ছাদে খুব সহজেই অল্প পরিশ্রমে করলা চাষ করতে পারেন।


আরো পড়ুন
শাকের পরিচিতি

থাই জামরুল গাছ চেনার সহজ উপায় 
থাই সফেদা গাছে বেশি ফলন পেতে করনীয়
how to open Nagad account 2022


click here



আমার সাইটটি ভিজিট করার জন্য সকলকে ধন্যবাদ। আপনারা আবারো আমার সাইটটি ভিজিট করবেন। এরকম গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আমার সাইটটিতে লেখালেখি করি।আপনারা  ভিজিট করলে সেগুলি পড়তে পারবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url